আইফোন ব্যাটারির ক্ষমতা 'বাড়িয়ে বলে' অ্যাপল!

একবার পূর্ণ চার্জে আইফোন কতোক্ষণ চলবে তা বাড়িয়ে বলা হয়েছে বলে দাবি করেছে যুক্তরাজ্যের এক ভোক্তা পরামর্শক প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2019, 06:24 PM
Updated : 5 May 2019, 06:24 PM

বেশ কয়েকটি মডেলের আইফোনের ব্যাটারির দীর্ঘস্থায়ীতা লক্ষণীয় মাত্রায় বাড়িয়ে বলা হয়েছে বলে জানিয়েছে ‌'হুইচ?' নামের প্রতিষ্ঠানটি। মোট নয়টি মডেলের আইফোন পরীক্ষা করেছে তারা। মডেলভেদে আইফোনগুলো অ্যাপলের দাবি করা ব্যাটারির স্থায়ীত্বকালের চেয়ে ১৮ থেকে ৫১ শতাংশ কম বলে দেখা গেছে-- খবর বিজনেস ইনসাইডারের।

হুইচ?-এর পরীক্ষায় দেখা গেছে অ্যাপলের দাবি অনুযায়ী সবচেয়ে বেশি গড়মিল আইফোন Xআর-এর ব্যাটারিতে। একবার চার্জে ২৫ ঘন্টা টকটাইম পাওয়ার দাবি অ্যাপলের। কিন্তু পরীক্ষায় দেখা গেছে এতে টকটাইম পাওয়া গেছে ১৬ ঘন্টা ৩২ মিনিট।

বিভিন্ন ধরনের পণ্য পরীক্ষা ও পর্যালোচনা করে থাকে হুইচ?। আগের মাসেই এক প্রতিবেদনে প্রতিষ্ঠানটি জানায় ভুয়া রিভিউয়ে ভরপুর অ্যামাজন।

এবার আইফোনের ব্যাটারি পরীক্ষায় প্রতিক্রিয়া জানিয়ে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “আমরা অনেক গভীরভাবে আমাদের পণ্য পরীক্ষা করি এবং ব্যাটারির স্থায়িত্বকাল নিয়ে যে দাবি করা হয় তার সঙ্গেই থাকি। হার্ডওয়্যার এবং সফটওয়্যার সুচালোভাবে বসিয়ে আইফোন এমনভাবে তৈরি করা হয় যাতে সবচেয়ে বেশি ব্যাটারি লাইফ পাওয়া যায়। আমাদের পরীক্ষার ধরনে বুদ্ধিদিপ্ততা রয়েছে। হুইচ? তাদের পরীক্ষার ধরন জানায়নি। তাই আমরা তাদের ফলাফলের সঙ্গে আমাদের ফলাফল তুলনা করতে পারছি না। আমরা আমাদের পরীক্ষার ধরন জানিয়ে থাকি এবং তা বিস্তারিতভাবে এখানে প্রকাশ করি।”

হুইচ?-এর পক্ষ থেকে পরীক্ষার সময় একবার পূর্ণচার্জে আইফোনে টানা কতোক্ষণ কল করা যায় তা দেখা হয়। পরে নির্মাতা প্রতিষ্ঠানের দাবির সঙ্গে তা মেলানো হয়।

অ্যাপল ছাড়াও স্যামসাং, এইচটিসি, সনি এবং নোকিয়াসহ জনপ্রিয় ব্র্যান্ডের ৫০টির বেশি ফোন পরীক্ষা করেছে হুইচ?। এইচটিসিও ব্যাটারি লাইফ কিছুটা বাড়িয়ে বলে জানিয়েছে তারা। তাইওয়ানিজ প্রতিষ্ঠানটি ব্যাটারি লাইফ পাঁচ শতাংশ বেশি দাবি করে।

হুইচ?-এর দাবি অনুযায়ী স্যামসাং, নোকিয়া এবং সনি তাদের ডিভাইসের টক টাইম নিয়ে ভালো ধারণা রাখে।