এপ্রিল থেকে গ্রাহকের ডেটা মুছবে গুগল প্লাস

চলতি বছরের এপ্রিল মাস থেকে গুগল প্লাস গ্রাহকের ডেটা মুছে ফেলা শুরু করবে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2019, 03:21 PM
Updated : 3 Feb 2019, 03:21 PM

নিরাপত্তা ত্রুটির কারণে গ্রাহকের প্রোফাইল ডেটা ফাঁস হওয়ার পর গত অক্টোবরে সেবাটি বন্ধ করার ঘোষণা দেয় গুগল। কিছুদিনের মধ্যেই আবারও তথ্য ফাঁসের শিকার হওয়ায় আরও দ্রুত সেবাটি বন্ধ করার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি।

এবার ২০১৯ সালের এপ্রিল মাসেই বন্ধ করা হচ্ছে গুগলের সামাজিক মাধ্যমটি। কখন এবং কীভাবে প্রক্রিয়াটি বাস্তবায়ন করা হবে আনুষ্ঠানিকভাবে সেটি জানিয়েছে তারা।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, ৪ ফেব্রুয়ারি থেকে প্ল্যাটফর্মটিতে নতুন কোনো প্রোফাইল, পেইজ, কমিউনিটি বা ইভেন্ট তৈরি করতে পারবেন না গ্রাহক। বাহিরের কোনো ওয়েবসাইটে গুগল প্লাসের তৈরি করা মন্তব্যগুলো ব্লগার থেকে ৪ ফেব্রুয়ারি মুছে ফেলা হবে। আর মার্চের ৭ তারিখ গুগল প্লাস প্ল্যাটফর্ম থেকে সরবে মন্তব্যগুলো।

গ্রাহকের ওয়েবসাইটে গুগল প্লাসের মাধ্যমে আসা মন্তব্যগুলো সরানোর কাজ শুরু হবে ২ এপ্রিল থেকে। এদিন থেকেই গ্রাহকের গুগল পাস কনটেন্টও মুছে ফেলা হবে। এর মধ্যে থাকবে ছবি, ভিডিও এবং অ্যালবাম আর্কাইভ। গ্রাহক চাইলে এই সময়ের আগেই প্রয়োজনীয় ডেটাগুলো মজুদ করতে পারেন। কীভাবে এটি করা যাবে তা বর্ণনা করা হয়েছে গুগলের সমর্থন পাতায়।

গ্রাহক যদি গুগল প্লাস অ্যাকাউন্ট ব্যবহার করে কোনো ওয়েবসাইট বা অ্যাপে সাইন-ইন করে থাকেন তবে সে বাটনগুলোও শীঘ্রই সরবে।

গুগল প্লাস-এর সব ডেটা মুছে ফেলতে কিছুটা সময় লাগবে। তাই কয়েক মাস অ্যাকাউন্টের আংশিক ডেটা দেখা যেতে পারে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গুগল প্লাস সেবা বন্ধ হলেও অন্যান্য গুগল সেবায় এর কোনো প্রভাব পড়বে না বলেও জানানো হয়েছে।