মাসাজ অ্যাপ ব্যবহারকারীদের তথ্য ফাঁস

মাসাজ-বুকিং সেবাদাতা জনপ্রিয় এক অ্যাপ থেকে হাজার হাজার গ্রাহকের তথ্য ফাঁস হয়ে গিয়েছে। এসব তথ্যের মধ্যে যারা মাসাজ সেবা নিতে গিয়ে যৌনসেবার মতো সুবিধা চেয়েছেন তাদের বিরুদ্ধে করা অভিযোগের কথাও রয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2018, 01:05 PM
Updated : 28 Nov 2018, 01:05 PM

‘আরবান’ নামের এই অ্যাপটি আগে আরবান মাসাজ নামে পরিচিত ছিল। এর অনলাইন ডেটাবেইসে তিন লাখ নয় হাজার গ্রাহকের ডেটা অরক্ষিত অবস্থায় রাখা ছিল বলে সন্ধান পেয়েছেন এক নিরাপত্তা গবেষক।

এসব রেকর্ডের মধ্যে যৌন নিপীড়নের অভিযোগও রয়েছে, যার সঙ্গে রয়েছে অভিযুক্ত ব্যক্তিদের পরিচয়ও- খবর বিবিসি’র।

আরবান-এর পক্ষ থেকে বলা হয়েছে, তারা এই সমস্যা নিয়ে তদন্ত করছে ও ডেটাবেইস অফলাইনে রেখেছে।

এই সমস্যার সন্ধান পেয়েছেন নিরাপত্তা গবেষক অলিভার হফ। তিনি তার সন্ধানের কথা প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের সঙ্গে শেয়ার করেন। নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে তিনি বলেন, “এই ডেটা সত্যি কিছু গুরুতর ব্ল্যাকমেইলিংয়ের দিকে নিয়ে যেতে পারে।”

এসব ডেটার মধ্যে থেরাপিস্টদের কাছ থেকে আসা হাজার হাজার অভিযোগ রয়েছে। এসব অভিযোগে তারা যৌন সেবা বা জননাঙ্গে মাসাজ সেবা চেয়েছেন এমন গ্রাহকদের কথা বর্ণনা করেছেন। কোনো কোনো গ্রাহককে ‘বিপজ্জনক’ হিসেবে উল্লেখ করা হয়েছে, কাউকে আবার চলমান পুলিশি তদন্তের জন্য ব্লক করে রাখা হয়।

এসব অভিযোগে প্রতিজন গ্রাহকের নাম, ঠিকানা ও টেলিফোন নাম্বার উল্লেখ করা আছে। 

আরবান প্রধান নির্বাহী জ্যাক ট্যাং বলেন, তিনি যুক্তরাজ্যের ইনফরমেশন কমিশনার-কে এই ডেটা লঙ্ঘন সম্পর্কে জানিয়েছেন আর গ্রাহকদেরকেও এ নিয়ে জানানো হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক