নতুন প্রসেসরে ‘এনপিইউ’ রাখবে স্যামসাং

পরবর্তী স্যামসাং ফ্ল্যাগশিপ ডিভাইসে দ্রুত গতির কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যোগ করতে যাচ্ছে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2018, 05:47 PM
Updated : 14 Nov 2018, 05:47 PM

ধারণা করা হচ্ছে গ্যালাক্সি এস১০-এর আন্তর্জাতিক সংস্করণে প্রতিষ্ঠানের এক্সিনস ৯ সিরিজের ৯৮২০ প্রসেসর ব্যবহার করা হবে। আর এই প্রসেসরটিতে যোগ করা হবে নিউরাল প্রসেসিং ইঞ্জিন (এনপিইউ)।

স্যামসাংয়ের দাবি নতুন এই এনপিইউ গ্যালাক্সি এস৯-এর ৯৮১০ প্রসেসরের চেয়ে এআই কার্যক্ষমতা সাত গুণ বাড়াবে। এর ফলে ইমেজ প্রসেসিং এবং অগমেন্টেড রিয়ালিটির মতো কাজগুলো আরও দ্রুত করবে নতুন প্রসেসরটি-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

আগের বছরই এনপিইউযুক্ত বিশ্বের প্রথম প্রসেসর কিরিন ৯৭০ উন্মোচন করে হুয়াওয়ে। পরবর্তীতে একই প্রযুক্তির এ১১ বায়োনিক চিপ আনে অ্যাপল। বর্তমানে নতুন প্রসেসরে এআই কার্যক্ষমতা আরও বাড়ানোর লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠান দু’টি। এবার এই প্রতিযোগিতায় যোগ দিচ্ছে স্যামসাং।

স্যামসাংয়ের দাবি এক্সিনস ৯৮২০-এর চতুর্থ প্রজন্মের কাস্টম সিপিইউ কোর প্রচলিত সিঙ্গেল-কোরের কার্যক্ষমতা ২০ শতাংশ এবং মাল্টি-কোর কার্যক্ষমতা ১৫ শতাংশ বাড়াবে।  আর ব্যাটারি খরচও ৪০ শতাংশ কমাবে এই প্রসেসরটি।

চলতি বছরের শেষ নাগাদ নতুন এক্সিনস ৯৮২০-এর উৎপাদন শুরু করবে স্যামসাং। ধারণা করা হচ্ছে সামনের বছর গ্যালাক্সি এস১০-এ দেখা যাবে নতুন এই প্রসেসরটি।