বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রি কমেছে তিন শতাংশ

চলতি বছর সেপ্টেম্বরে শেষ হওয়া প্রান্তিকে বিশ্বব্যাপী মোট স্মার্টফোন বিক্রি হয়েছে ৩৮ কোটি ৬৮ লাখ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2018, 02:38 PM
Updated : 4 Nov 2018, 02:38 PM

এই প্রান্তিকেই নিজেদের সর্বোচ্চ সংখ্যক স্মার্টফোন বিক্রি করেছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান অপো, শিয়াওমি এবং ভিভো। তবে, বার্ষিক হিসাবে মোট স্মার্টফোন বিক্রির সংখ্যাটা তিন শতাংশ কমেছে, শুক্রবার নতুন এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।   

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট-এর ‘মার্কেট মনিটর সার্ভিস’ নামের এই প্রতিবেদনের তথ্যমতে, স্মার্টফোন বাজারে ১৯ শতাংশ শেয়ার দখলে রেখে বাজারে শীর্ষ স্থান ধরে রেখেছে স্যামসাং। দক্ষিণ কোরীয় এই জায়ান্ট ভারতে এই প্রান্তিকে সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রি করেছে।

নিজ দেশের বাইরে শক্ত পারফরম্যান্সের মাধ্যমে চীনা প্রতিষ্ঠানগুলো তাদের উন্নতি ধরে রেখেছে বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।

কাউন্টারপয়েন্ট রিসার্চ-এর সহযোগী পরিচালক তরুন পাঠক বলেন, “স্বদেশীয় বাজারে বিক্রি কমলেও, চীনা প্রতিষ্ঠান অপো, ভিভো এবং শিয়াওমি এই প্রান্তিকে স্মার্টফোন বিক্রির সর্বোচ্চ সংখ্যায় পৌঁছেছে। ২০১৮ সালের তৃতীয় প্রান্তিকে হুয়াওয়ে পাঁচ কোটির বেশি স্মার্টফোন বিক্রি ও বাজারে দ্বিতীয় শীর্ষ অবস্থান (স্যামসাংয়ের পর) ধরে রেখেছে।” 

এদিকে অ্যাপলের আইফোন বিক্রির বার্ষিক হিসেবে খুব একটা হেরফের হয়নি। এই ডিভাইস বিক্রি থেকে প্রতিষ্ঠানটির আয় ২৯ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে আইফোন বিক্রির গড় দাম ছিল ৭৯৩ ডলার, যা একটি রেকর্ড।

স্মার্টফোন বাজারের প্রায় ৭৮ শতাংশ শীর্ষ ১০ প্রতিষ্ঠানের দখলে। বাকি প্রায় ২১ শতাংশে প্রতিদ্বন্দ্বীতা করছে ছয় শতাধিক ব্র্যান্ড।

পাঠক বলেন, “এই প্রথমবার বৈশ্বিক স্মার্টফোন বিক্রি টানা তিন প্রান্তিকে হ্রাস পেলো।”