২০২১ সালের মধ্যে যুক্তরাজ্যে স্বচালিত ট্যাক্সি!

তিন বছরের মধ্যে যুক্তরাজ্যে স্বচালিত ট্যাক্সি সেবা চালুর পরিকল্পনা করছে ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান অ্যাডিসন লি। এই সময়ের মধ্যে দেশটির সর্বত্র সম্ভব না হলেও অন্তত লন্ডনে স্বচালিত ট্যাক্সি সেবা চালু করবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2018, 09:45 AM
Updated : 22 Oct 2018, 09:45 AM

স্বচালিত ট্যাক্সি সেবা চালু করতে ইতোমধ্যেই স্বচালিত গাড়ির সফটওয়্যার বিশেষজ্ঞ প্রতিষ্ঠান অক্সবোটিকা’র সঙ্গে যুক্ত হয়েছে অ্যাডিসন লি। প্রতিষ্ঠান দুটির সমন্বিত প্রচেষ্টায় ২০২১ সালের মধ্যে যুক্তরাজ্যের রাজধানীতে চালু হতে পারে স্বচালিত ট্যাক্সি সেবা-- খবর বিবিসি’র।

এই উদ্যোগের মাধ্যমে অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের সঙ্গেও প্রতিযোগিতায় নামতে যাচ্ছে অ্যাডিসন লি। ভবিষ্যতে স্বচালিত গাড়ি আনার পরিকল্পনা রয়েছে উবারেরও। স্বচালিত গাড়ির জন্য এখন অনুমোদনের অপেক্ষায় রয়েছে প্রতিষ্ঠানটি।

অ্যাডিসন লি’র পক্ষ থেকে বলা হয়, রাজধানীর ভেতরে ও আশপাশের অঞ্চলে জনসাধারণের রাস্তার ডিজিটাল ম্যাপিং নিয়ে অক্সবোটিকার সঙ্গে কাজ করবে তারা।

জনগণের চলাচলের সুবিধার্থে শেয়ারড মিনিবাস আনা হতে পারে বলে জানিয়েছেন অ্যাডিসন প্রধান অ্যান্ডি বোল্যান্ড। তিনি আরও বলেন, এই প্রযুক্তি তাদেরকে “যানজট নিয়ন্ত্রণ, ফাঁকা জায়গা বা পার্কিং ব্যবহার এবং শহরের বায়ুর মানোন্নয়নের মতো বিষয়গুলো নিয়ে কাজ করতে সহায়তা করবে।”

ধারণা করা হচ্ছে ২০৩৫ সালের মধ্যে যুক্তরাজ্যে স্বচালিত গাড়ির শিল্পের মূল্য দাঁড়াবে ২৮০০ কোটি ব্রিটিশ পাউন্ডে। এই খাতে শীর্ষস্থানে থাকার প্রত্যাশার কথা জানিয়েছেন বোল্যান্ড।