পেছনে তিন ক্যামেরার স্মার্টফোন আনলো স্যামসাং

বুধবার পেছনে তিন ক্যামেরাযুক্ত ‘গ্যালাক্সি এ৭’ স্মার্টফোনের নতুন সংস্করণ এনেছে দক্ষিণ কোরীয় স্মার্টফোন জায়ান্ট স্যামসাং। সামনের বছর গ্যালাক্সি এস১০ প্লাস-এ এই তিন ক্যামেরা অন্যতম ফিচার হতে পারে, এমন গুঞ্জন অনেকদিন ধরে বাজারে চলছিল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2018, 10:20 AM
Updated : 20 Sept 2018, 10:22 AM

প্রযুক্তি সাইট সিনেট জানায়, মাঝারি দামের এই স্মার্টফোনের পেছনের তিন ক্যামেরায় তিন ধরনের সেটিং রয়েছে। একটিতে রয়েছে ৮ মেগাপিক্সেলে ১২০ ডিগ্রির সুবিধা। এর সঙ্গে একটি ২৪ মেগাপিক্সেল-এর ‘স্বাভাবিক’ লেন্স ও একটি পাঁচ মেগাপিক্সেলের ডেপথ লেন্সও রয়েছে। ২৪ মেগাপিক্সেল লেন্সটি দিয়ে কম আলোতে ৪ পিক্সেলকে একত্র করে ১ পিক্সেলে উন্নত ছবি তোলা যাবে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

পেছনে তিন ক্যামেরার স্মার্টফোন এখনও বাজারে খুব একটা প্রচলিত নয়। এর আগে চীনা স্মার্টফোন জায়ান্ট হুয়াওয়ে তাদের হুয়াওয়ে পি২০ প্রো স্মার্টফোনটির পেছনে তিন ক্যামেরার ফিচার আনে।

স্যামসাং মোবাইল-এর প্রেসিডেন্ট ডিজে কোহ চলতি মাসের শুরুতে বলেন, প্রতিষ্ঠানটি তাদের মাঝারি দামের স্মার্টফোনগুলোতে আরও অত্যাধুনিক ফিচার আনবে। গ্যালাক্সি এ৭ ব্র্যান্ডটিকে প্রতিবছর স্যামসাং নতুন ভাবে সাজিয়ে আনে, কোহ-এর প্রতিশ্রুতি মিলিয়ে সরবরাহ করা মাঝারি দামের স্মার্টফোনগুলোর মধ্যে গ্যালাক্সি এ৭-ই প্রথম হিসেবে বিবেচিত হচ্ছে।

এই স্মার্টফোনের সামনে আরেকটি ২৪ মেগাপিক্সেল ক্যামেরা রাখা হয়েছে, যার সঙ্গে রয়েছে এলইডি ফ্ল্যাশ।

অ্যান্ড্রয়েড ৮.০ চালিত  স্মার্টফোনে রাখা হয়েছে ৩৩০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। এই ৬ ইঞ্চির সুপার অ্যামোলেড ডিসপ্লেযুক্ত এই স্মার্টফোনের পাশে রয়েছে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ডলবি অ্যাটমস সাউন্ড সিস্টেম। এর সঙ্গে আগের থেকে স্যামসাংয়ের বিক্সবি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, স্যামসাং পে ও স্যামসাং হেলথ ইনস্টল করা থাকবে।

চলতি বছর শরতে ইউরোপ আর এশিয়ায় নীল, কালো, সোনালি আর গোলাপি রঙে এই স্মার্টফোন পাওয়া যাবে। এর দাম এখনও বলা হয়নি আর মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও স্যামসাংয়ের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো সাড়া পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইটটির প্রতিবেদনে।

অন্যদিকে আইএএনএস-এর প্রতিবেদন বলছে, ভারতে এই স্মার্টফোনের দাম ৩০ হাজার রুপির কম রাখা হবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।