এবার গ্যালাক্সি নোট ৯-এ আগুন

গ্যালাক্সি নোট ৭-এর পর এবার আগুন লেগেছে স্যামসাংয়ের নতুন ফ্ল্যাগশিপ নোট ৯-এ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2018, 02:14 PM
Updated : 17 Sept 2018, 02:14 PM

পার্সের মধ্যে নিজে থেকেই নোট ৯-এ আগুন লাগায় প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছেন নিউ ইয়র্কের রিয়েল এস্টেট এজেন্ট ডিয়েন চাং।

মামলায় ঘটনার তারিখ বলা হয়েছে ৩ সেপ্টেম্বর। নিউ ইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, ডিভাইসটি ব্যবহারের সময় এটি হঠাৎ “প্রচণ্ড মাত্রায় গরম” হয়ে যায়। ফলে ডিভাইসটি ব্যবহার বন্ধ করে পার্সে ঢুকিয়ে রাখেন চাং। কিন্তু শীঘ্রই হিশহিশ আওয়াজ শুনতে পেয়ে তিনি খেয়াল করেন পার্সের মধ্য থেকে ধোঁয়া বের হচ্ছে।

কুইন্স সুপ্রিম কোর্টে করা মামলায় চাং দাবি করেন, পার্স খালি করে তিনি ফোনটি লিফটের মেঝেতে রেখে দেন। কিন্তু তাতেও আগুন না থামায় এক পথচারী একটি কাপড় দিয়ে ডিভাইসটি ধরে পানির বালতির মধ্যে রেখে দেন-- খবর প্রযুক্তি সাইট সিনেটের।

দুই বছর আগে গ্যালাক্সি নোট ৭ এর ব্যাটারি ত্রুটির কারণে বেশ কিছু ডিভাইসে আগুন ও বিস্ফোরনের ঘটনা ঘটে। পরে ওই মডেলটি বাজার থেকে বাতিল করে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।

পরবর্তীতে এ ধরনের ঘটনা এড়াতে ব্যাটারির নিরাপত্তায় আটটি পর্যবেক্ষণ পয়েন্ট তৈরি করে স্যামসাং। প্রতিষ্ঠানটি দাবি করে পর্যবেক্ষণ পয়েন্টগুলো “এই খাতের মান থেকে অনেক এগিয়ে।”

আগের মাসে স্যামসাংয়ের মোবাইল ব্যবসা প্রধান ডিজে কো দাবি করেন, “এখন গ্যালাক্সি নোট ৯-এর ব্যাটারি আগের যেকোনো সময়ের চেয়ে নিরাপদ। গ্রাহককে আর ব্যাটারি নিয়ে চিন্তা করতে হবে না।”

এবারে নোট ৯-এ আগুন লাগার ঘটনায় স্যামসাংয়ের এক বিবৃতিতে বলা হয়, “স্যামসাং সব সময়ই গ্রাহক নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে নেয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের লাখো গ্যালাক্সি ডিভাইসের মান রক্ষায় কাজ করে।”

“আমরা গ্যালাক্সি নোট ৯ ডিভাইস নিয়ে এখনও এধরনের কোনো অভিযোগ পাইনি এবং আমরা ব্যাপারটি তদন্ত করছি।”