মানবাধিকার পরিচালক খুঁজছে ফেইসবুক

মাননাধিকার নীতিমালা বিষয়ে পরিচালক হিসেবে একজনকে নিয়োগের ঘোষণা দিয়েছে ফেইসবুক। রোহিঙ্গা সংখ্যালঘুদের বিরুদ্ধে মিয়ানমার সরকারের চালানো নৃশংসতায় ফেইসবুক অপব্যবহারের অভিযোগ ওঠার পর প্রতিষ্ঠানটি এ পদক্ষেপ নিচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2018, 01:22 PM
Updated : 16 Sept 2018, 01:22 PM

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির এই নতুন পরিচালক শান্তি ও মানুষের স্বাধীনতা প্রচারে সহায়তা করবেন। সেইসঙ্গে “ক্ষতিকর, স্বধীন মত প্রকাশে বিরুদ্ধশক্তি ও মানবাধিকার লঙ্ঘনকারীদের” সরাতেও কাজ করবেন তিনি, শনিবার নিজেদের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে এ কথা বলে ফেইসবুক।

এতে বলা হয়, “রাষ্ট্রীয় ও অন্যান্য পক্ষের মাধ্যমে হওয়া মানবাধিকার লঙ্ঘন শনাক্তে আমাদের প্রতিষ্ঠানের প্রচেষ্টা সমন্বয়ে মানবাধিকার নীতিমালা বিভাগে একজন পরিচালক খোঁজা হচ্ছে।”

ভুল তথ্য নিয়ে ফেইসবুকের সাড়া না আসতে এক বছরেরও বেশি সময় লেগে যাওয়ায় মিয়ানমারে রোহিঙ্গাদের উপর চালানো নৃশংসতা ও ‘গণহত্যা’ উস্কানি পেয়েছে- এমন অভিযোগে জাতিসংঘসহ ছয়টি সংস্থা ফেইসবুকের সমালোচনা করেছে বলে  জানিয়েছে প্রযুক্তি সাইট এনগ্যাজেট।

বাজে লোকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আর ফেইসবুক ও এর প্ল্যাটফর্মে মানবাধিকার নীতিমালা বজায় রাখতে নতুন পরিচালককে নতুন নীতিমালাও বানাতে হবে বলে ওই বিবৃতিতে বলা হয়েছে।

এই পরিচালক হিসেবে যোগ দিতে জননীতিমালা, মানবাধিকার, সংঘর্ষ প্রতিরোধ, মুক্তবাক ও প্রযুক্তি খাতে আগ্রহী প্রার্থীর ১২ বছরের বেশি অভিজ্ঞতা থাকতে হবে। সেইসঙ্গে জননীতি, বৈদিশিক সম্পর্ক বা আইন বিষয়ে প্রার্থীর উচ্চতর ডিগ্রি থাকতে হবে বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।