টুইটারে মাস্কের নামে বিটকয়েন লেনদেন

প্রতারক আর জালিয়াতদের নিজেদের প্ল্যাটফর্ম থেকে নিষিদ্ধ করতে চেষ্টা চালাচ্ছে মাইক্রোব্লগিং সাইট টুইটার, তবুও এরই মধ্যে কোনো এক প্রতারক বৃহস্পতিবার ইলন মাস্ক-এর অফিসিয়াল অ্যাকাউন্টের মতো দেখতে অ্যাকাউন্ট দিয়ে প্রতারণার চেষ্টা চালিয়েছেন। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2018, 07:50 AM
Updated : 24 August 2018, 07:50 AM

ওই প্রতারক টেসলা প্রধানের ভেরিফাইড অ্যাকাউন্টের মতো হুবহু দেখতে একটি অ্যাকাউন্ট দিয়ে মাস্ক-এর অ্যাকাউন্টের টুইট থ্রেডে এসে এই প্রতারণা চেষ্টা চালান। অ্যাকাউন্টটি থেকে সাড়ে ২২ লাখ ফলোয়ারকে বিনামূল্যে বিটকয়েন আর অন্যান্য ইথারিয়াম ক্রিপ্টোকারেন্সি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়, খবর আইএএনএস-এর।

ভুয়া টুইটার ভেরিফাইড অ্যাকাউন্টটি দিয়ে মাস্কের টুইট থ্রেডে এসে ব্যবহারকারীদেরকে ক্রিপ্টোকারেন্সি লেনদেন ও অর্জনের আহ্বান জানান প্রতারক। মাস্ক অন মিডিয়াম নামের দেওয়া ওই ভুয়া বিবৃতিতে বলা হয়, “আপনারা অনেকেই ইতোমধ্যে জানেন, আমরা খুব শীঘ্রই টেসলাকে একটি প্রাইভেট প্রতিষ্ঠান করতে যাচ্ছি। এটি স্থিতিশীলতার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ আর এমন সিদ্ধান্ত নেওয়া ছাড়া প্রত্যাশিত গতিতে সামনে এগিয়ে যাওয়া অসম্ভব হবে।   

“প্রতিষ্ঠান নতুন করে সাজানোর অংশ হিসেবে আমরা অফিসিয়াল লেনদেন ব্যবস্থা হিসেবে বিটকয়েন আর ইথারিয়াম আনতে আচ্ছি। প্রতিষ্ঠানটিকে সামনে নিয়ে যেতে এটি একটি ধাপ।”

মাস্ক-এর অ্যাকাউন্টের টুইট থ্রেডে ফলোয়ারদের বোকা বানাতে এই প্রতারক চেষ্টা শুরুর পরপরই বিষয়টি বুঝতে পারেন মার্কিন এই প্রকৌশলী।

কয়েকজন ব্যবহারকারীও বিষয়টি ধরতে পারেন। একজন বলেন, “এই অ্যাকাউন্টটি নিয়ে অভিযোগ করুন, ইতোমধ্যে মানুষের কাছ থেকে বিটকয়েন চুরি করেছে।”

আরেকজন জিজ্ঞাসা করেন, “এটি কীভাবে ভেরিফাইড হলো?”

এর আগেও নিজের অ্যাকাউন্টে একই ধরনের প্রতারণা চেষ্টা দেখেছেন মাস্ক। এক টুইটে তিনি বলেন, “আমি জানতে চাই ইথারিয়াম স্ক্যামবটগুলো কারা চালাচ্ছে!  খ্যাপাটে দক্ষতা।”

বিষয়টি নিয়ন্ত্রণে কাজ করা হচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছে টুইটার। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, আমরা এর সম্পর্কে অবগত আর এ ধরনের অ্যাকাউন্টকে  অন্যদের সঙ্গে প্রতারণা ঠেকাতে সক্রিয়ভাবে একাধিক সিগন্যাল চালু করছি।”