বাংলাদেশে ফেইসবুকেই সরাসরি লা লিগা

স্পেনের সবচেয়ে বড় ফুটবল আয়োজন লা লিগা-এর খেলাগুলো বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশে বিনামূল্যে সরাসরি সম্প্রচার করবে ফেইসবুক। মঙ্গলবার এ নিয়ে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির সঙ্গে হওয়া চুক্তির ঘোষণা দেওয়া হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2018, 10:01 AM
Updated : 14 August 2018, 10:02 AM

এই চুক্তির ফলে ভারত, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, নেপাল, মালদ্বীপ, শ্রীলংকা আর পাকিস্তানের দর্শকরা লা লিগার সামনের তিনটি মৌসুমের প্রতিটি খেলা ফেইসবুকে বিনা খরচে দেখতে পারবেন।

লা লিগা’র ডিজিটাল কৌশলবিষয়ক প্রধান আলফ্রেডো বেরমেজো রয়টার্স-কে বলেন, “ভারতীয় উপমহাদেশের মতো এমন গুরুত্বপূর্ণ একটি অঞ্চলে বিনামূল্যে সম্প্রচার সেবা দিতে আমরা সত্যিই আনন্দিত।”

“শেষ দুই বছর ধরে আমাদের অন্যতম লক্ষ্য হচ্ছে যতটা সম্ভব বিস্তৃত পরিসরের দর্শকদের কাছে কনটেন্ট পৌঁছে দেওয়া। ফেইসবুকের মতো প্ল্যাটফর্ম যার ভারতে ২৭ কোটি ব্যবহারকারী আছে তাদের সঙ্গে চুক্তি করা আমাদের কাছে গুরুত্বপূর্ণ।”

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় উপমহাদেশে ফেইসবুকের মোট ব্যবহারকারীর সংখ্যা ৩৪.৮০ কোটি। লা লিগা’র দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৭ সালে এই টুর্নামেন্টের সামাজিক মাধ্যমে ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ২২ লাখ।

২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত লা লিগা সম্প্রচারের জন্য জাপানি প্রতিষ্ঠান সনি ৩.২০ কোটি ডলার পরিশোধ করেছিল। এবার ফেইসবুক প্রস্তাব দেওয়ার পর ওই সম্প্রচার সত্ত্বাধিকার ছেড়ে দিলো প্রতিষ্ঠানটি, বলা হয়েছে জার্মান সাংবাদমাধ্যম ডয়চে ভেলে’র প্রতিবেদনে।

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, ফেইসবুকের পর্যবেক্ষণ ব্যবস্থা এই সম্প্রচার ভিডিও ফাঁস হওয়া ঠেকাবে এবং শুধু এই অঞ্চলের মানুষই যে প্ল্যাটফর্মটিতে বিনামূল্যের এই সেবা পাচ্ছে তা নিশ্চিত করবে।

শুরুতে এই খেলাগুলো কোনো বিজ্ঞাপন ছাড়াই দেখানো হবে। যদিও ফেইসবুকের ডিরেক্টর অফ গ্লোবাল লাইভ স্পোর্টস পিটার হাটন বলেন, ফেইসবুক যুক্তরাষ্ট্রে সরাসরি কনটেন্ট সম্প্রচারে বিজ্ঞাপন দেখানো নিয়ে পরীক্ষা চালাচ্ছে আর এটি পরবর্তীতে লা লিগা’র ক্ষেত্রেও ব্যবহার করা হতে পারে।

ইউরোপভিত্তিক ক্রীড়া সম্প্রচার প্রতিষ্ঠান ইউরোস্পোর্ট-এর সাবেক প্রধান নির্বাহী হাটন বলেন, “এটি একটি চুক্তি, এটি সম্প্রচার জগতের বড় হুমকি এমন কিছু নয়।” চলতি বছর মে মাসে সরাসরি খেলা সম্প্রচার বিভাগ দেখাশোনার জন্য হাটনকে নিয়োগ দেয় ফেইসবুক।