‘চীনা গুগল সার্চ’ নিয়ে সিনেটরদের প্রশ্ন

নিজেদের সার্চ ইঞ্জিনের একটি সেন্সরকৃত চীনা সংস্করণ আনার পরিকল্পনা করছে ওয়েব জায়ান্ট গুগল- এমন খবর প্রকাশিত হওয়ার পর এবার গুগল প্রধান সুন্দার পিচাইয়ের কাছে এ নিয়ে জানতে চেয়ে চিঠি দিয়েছেন ছয় মার্কিন সিনেটর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2018, 07:20 PM
Updated : 6 August 2018, 07:20 PM

রোববার মার্কিন সাময়িকী ফরচুন-এর প্রতিবেদনে বলা হয়, ফ্লোরিডার রিপাবলিকান সিনেটর মার্কো রুবিওসহ ছয় সিনেটর এই চিঠি দিয়েছেন। এতে জিজ্ঞাসা করা হয়, “সার্চ ইঞ্জিন পরিচালনার জন্য চীনে কঠোর সেন্সরশিপ মেনে চলতে ২০১০ সাল থেকে গুগল কী পরিবর্তন এনেছে?” 

এই চিঠির তথ্যমতে, গুগলের প্রকল্প চীনে “গভীর সমস্যার আর মানবাধিকার লঙ্ঘনে গুগলের সম্পৃক্ততা তৈরির ঝুঁকি তৈরি করে”। ২০১০ সালে গুগল “নৈতিক অবস্থান থেকে চীনা সরকারের সেন্সরশিপের সঙ্গে মেনে চলতে প্রত্যাখ্যান করে” বলেও উল্লেখ করা হয় এতে।

এই খবর প্রকাশের আগের সপ্তাহ চীনে গুগলের সেন্সর করা সার্চ ইঞ্জিন আনা পরিকল্পনা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানটি চীনে ব্যবহারের জন্য একটি সংবাদ ব্যবস্থাপনা অ্যাপ করছে যা দেশটির সেন্সরশিপ আইনের সঙ্গে মেনে চলবে।

এই প্রকল্প নিয়ে গুগল এখনও আনুষ্ঠানিকভাবে কিছু স্বীকার বা প্রত্যাখ্যান করেনি।

এই চুক্তি “বিশেষায়িত সার্চ অ্যাপের মাধ্যমে চীনা বাজারে প্রবেশের জন্য গুগলের চেষ্টার সঙ্গে কোনোভাবে যুক্ত কিনা” তা নিয়ে চুক্তি হয়েছে কিনা জিজ্ঞা করেছেন সিনেটররা।

চীনের রাষ্ট্রায়ত্ত দৈনিক চায়না সিকিউরিটিজ ডেইলি গেল সপ্তাহে এক প্রতিবেদনে গুগলের এই প্রকল্পের খবর প্রত্যাখ্যান করে।