চীনে ক্লাউড সেবার পথ খুঁজছে গুগল

চীনে ক্লাউড সেবা চালু করতে দেশটির স্থানীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2018, 11:47 AM
Updated : 4 August 2018, 11:47 AM

বিষয়টির সঙ্গে জড়িত এক ব্যক্তির বরাত দিয়ে শুক্রবার ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, দেশটিতে ক্লাউড সেবা আনতে টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড, ইনস্পার গ্রুপসহ অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চালাচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

২০১৮ সালের শুরুতে চীনের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা শুরু করে গুগল। পরবর্তীতে সম্ভাব্য অংশীদার প্রতিষ্ঠানের তালিকা ছোট করেছে তারা।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, গুগলের এই পরিকল্পনা চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে ভূমিকা রাখবে কিনা সেটি তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা যায়নি।

বিষয়টি নিয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে গুগল ও টেনসেন্ট-এর সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

২০১০ সালে চীনে সার্চ ইঞ্জিন বন্ধ হয় গুগলের। এরপর থেকেই দেশটিতে ব্যবসা ফেরাতে সক্রিয়ভাবে কাজ করছে প্রতিষ্ঠানটি। চীনে গুগলের অনেকগুলো পণ্য বন্ধ করেছে দেশটির নীতি নির্ধারকরা।

অংশদারিত্বের মাধ্যমে দেশটির স্থানীয় ডেটা সেন্টার এবং চীনা প্রতিষ্ঠানের সার্ভার ব্যবহার করে ইন্টারনেটভিত্তিক সেবা চালু করার প্রয়াশ করছে গুগল।

বৃহস্পতিবার রয়টার্সের আরেক প্রতিবেদনে বলা হয় চীনের জন্য সার্চ ইঞ্জিনের একটি সংস্করণ বানানোর পরিকল্পনা রয়েছে গুগলে। বেশ কিছু ওয়েবসাইট এবং সার্চিং কিওয়ার্ড বন্ধ থাকবে এই সার্চ ইঞ্জিনে।