উবারের স্বচালিত ট্রাক প্রকল্প বাতিল

স্বচালিত ট্রাক তৈরির প্রকল্প বাতিলের ঘোষণা দিয়েছে উবার। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাসড়কে কার্গো পরিবহনের জন্য ব্যবহার করা হচ্ছিল এই ট্রাকগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2018, 11:01 AM
Updated : 31 July 2018, 11:01 AM

সোমবার ঘোষণা দিয়ে এই প্রকল্প বাতিল করেছে অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠানটি। এর বদলে স্বচালিত গাড়ি তৈরির দিকে পুরোপুরি নজর দেবে উবার, বলা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

২০১৬ সালে স্বচালিত ট্রাক নির্মাতা প্রতিষ্ঠান ওট্টো অধিগ্রহণের মাধ্যমে স্বচালিত ট্রাকের মাধ্যমে কার্গো সেবা চালু করতে চেয়েছিল উবার। উবার ফ্রেইট স্মার্টফোন অ্যাপের আওতায় স্বচালিত ট্রাক সেবা আনার লক্ষ্য ছিল প্রতিষ্ঠানটির। ওই অ্যাপের মাধ্যমে ট্রাক চালক ও সরবরাহকারীদের যোগাযোগ করিয়ে দেয় করে উবার।

সাম্প্রতিক সময়ে দ্রুত বেড়েছে উবার ফ্রেইট সেবা। স্বচালিত ট্রাক প্রকল্প বাতিল করলেও উবার ফ্রেইট সেবায় এর কোনো প্রভাব পড়বে না বলে জানানো হয়েছে।

যানবাহন বিশেষজ্ঞদের মতে ট্রাক চালনা স্বচালিত প্রযুক্তির একটি সহজাত প্রয়োগ, কারণ ব্যস্ত শহরের রাস্তার চেয়ে মহাসড়কের গতিবিধি ধারণা করা অপেক্ষাকৃত সহজ।

এক ইমেইল বার্তায় উবার অ্যাডভান্সড টেকনোলজিস গ্রুপ প্রধান এরিক মেইহোফার বলেন, “আমরা বিশ্বাস করি আমাদের পুরো দলের শক্তি এবং সামর্থ্য স্বচালিত গাড়ির দিকে ব্যবহার করাই সামনে আগানোর সবচেয়ে ভালো পথ।”

উবার জানায়, প্রতিষ্ঠানের যেসব কর্মী স্বচালিত ট্রাকের উন্নয়নে কাজ করছিলেন তাদেরকে অভ্যন্তরীনভাবে স্বয়ংক্রিয় যান তৈরিতে কাজে লাগানো হবে।