চোখের নড়াচড়া বলে দেবে আপনার ব্যক্তিত্ব

চোখের নড়াচড়া পর্যবেক্ষণের মাধ্যমে মানুষের ব্যক্তিত্ব শনাক্ত করতে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ব্যবস্থা বানিয়েছেন একদল গবেষক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2018, 06:48 PM
Updated : 28 July 2018, 06:48 PM

মানুষের ব্যক্তিত্ব ও চোখের নড়াচড়ার মধ্যে সংযোগ দেখাতে একটি মেশিন লার্নিং অ্যালগরিদম ব্যবহার করেছেন গবেষকরা। চোখের নড়াচড়া দেখে এই অ্যালগরিদম বলে দেবে মানুষটি সামাজিক, বিবেকবান বা উৎসাহী কিনা।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালগরিদমটি ব্যক্তিত্বের বড় পাঁচটি বৈশিষ্ট্যের মধ্যে চারটিই আস্থার সঙ্গে শনাক্ত করতে পেরেছে। এর মধ্যে রয়েছে মুডি, খোলামনের, অমায়িক এবং নীতিবান।

ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়ার ড. টোবিয়াস লোয়েশার বলেন, “মানুষ সব সময় উন্নত ব্যক্তিত্ব খুঁজে থাকেন। এই গবেষণাটি রোবট এবং কম্পিউটার তৈরির আরেকটি সুযোগ হতে পারে যাতে করে এগুলো আরও প্রাকৃতিক হয় এবং মানুষের সংকেত আরও ভালোভাবে বুঝতে পারে।”

ইউনিভার্সিটি অফ স্টুটগার্ট, ফ্লিন্ডার্স ইউনিভার্সিটি এবং জার্মানির ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট ফর ইনফরম্যাটিকস-এর সঙ্গে অংশীদারিত্বে এই গবেষণা চালিয়েছে ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়া।

গবেষণায় ৪২ জন ব্যক্তির চোখের নড়াচড়া এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাদের প্রতিদিনের কার্যক্রম পর্যবেক্ষণ করা হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক