ডার্ক ওয়েবে মার্কিন সামরিক তথ্য বিক্রির প্রস্তাব

ডার্ক ওয়েবে বিক্রির জন্য তোলা হয়েছে মার্কিন সামরিক বাহিনীর ড্রোন নিয়ে স্পর্শকাতর তথ্য আর বিদ্রোহীদের ঠেকানোর কৌশল নিয়ে বানানো ম্যানুয়াল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2018, 10:53 AM
Updated : 13 July 2018, 10:53 AM

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান রেকর্ডেড ফিউচার জানিয়েছে এসব তথ্যের কিছু অংশ ইউএস এয়ারফোর্স-এর এক ক্যাপ্টেনের কম্পিউটার থেকে বেহাত হয়েছে।

এসব তথ্যের মধ্যে এমকিউ-৯ রিপার ড্রোন পরিচালনার নির্দেশিকা আর যুক্তরাষ্ট্রের বাইরে পাঠানো সেনাদলগুলোর প্রশিক্ষণ ম্যানুয়াল রয়েছে বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

এই ফাইলগুলো যারা হাতিয়ে নিয়েছে তাদেরকে শনাক্ত করতে এখন চেষ্টা চালাচ্ছে পুলিশ। রেকর্ডেড ফিউচার এ নিয়ে প্রমাণ সংগ্রহ করেছে। এতে বলা হয়, হ্যাকার-এর সঙ্গে এর “সম্পৃক্ততা” হ্যাকাররা কারা আর তারা কোথায় থাকেন তা শনাক্ত করতে সহায়তা করেছে। এই প্রমাণ নিয়েই এখন কাজ করছে পুলিশ।

রেকর্ডের ফিউচার-এর বিশেষজ্ঞ আন্দ্রেই বেরিসেভিচ জানান, হ্যাকারদের হাতে আরও অনেক দলিল রয়েছে যার মধ্যে অল্প কিছু তারা প্রকাশ্যে বিক্রির প্রস্তাব দিয়েছে। 

ড্রোনের নথিগুলো ওই এয়ারফোর্স ক্যাপ্টেনের ব্যবহৃত একটি রাউটারে ‘সুপরিচিত’ একটি বাগ ব্যবহার করে হাতিয়ে নেওয়া হয়। তিনি ডিভাইসটি আপডেট করতে ব্যর্থ হলে তা এমনভাবে রেখে যে দেন যে বাইরে থেকে কেউ এই ডিভাইসের সঙ্গে যুক্ত নেটওয়ার্কে প্রবেশাধিকার নিতে পারবে। যদিও এই নথিগুলো বেহাত হওয়ার কিছুদিন আগে এই ক্যাপ্টেন একটি ‘সাইবার- সচেতনামূলক চ্যালেঞ্জ’ সম্পূর্ণ করেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

বেরিসেভিচ-এর পক্ষ থেকে বলা হয়, অন্যান্য নথিগুলো আলাদা একটি উৎস থেকে বেহাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

হ্যাকারের সঙ্গে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানটির আলাপচারিতা থেকে জানা যায়, তার কাছে মার্কিন সামরিক বাহিনীর নেটওয়ার্কে গভীর প্রবেশাধিকার রয়েছে। হ্যাকারের অনুমান তিনি প্রায়ই অভিযানে থাকা ড্রোনগুলো থেকে সরাসরি ফুটেজ দেখতে পান। 

বেহাত হওয়া দলিলগুলো কারা পড়তে ও দেখতে পারবেন তা নিয়ে মার্কিন সরকারের কড়া নিয়ন্ত্রণ রয়েছে। এগুলো বিক্রির জন্য ওই হ্যাকার কী পরিমাণ অর্থ চাচ্ছেন তা প্রকাশ করেনি রেকর্ডেড ফিউচার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক