গুগল কিবোর্ডে এলো মোর্স কোড

আইওএস ডিভাইসের জন্য গুগলের কিবোর্ড জিবোর্ড-এ যোগ করা হয়েছে মোর্স কোড ইনপুট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 12:44 PM
Updated : 12 July 2018, 12:44 PM

গুগলের ডেভেলপার্স সম্মেলন আই/ও ২০১৮-এর পরপর অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য মোর্স কোড ইনপুটের বেটা সংস্করণ আনা হয়। এবার আইওএস ডিভাইসের পাশাপাশি অ্যান্ড্রয়েড ডিভাইসেও মোর্স কোড ইনপুট উন্নত করেছে গুগল, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে।

জিবোর্ডে মোর্স কোড চালু করা হলে কিবোর্ডের জায়গাটিতে বড় একটি ডট এবং একটি ড্যাশ আইকন দেখানো হয়। এতে চাপলে গ্রাহককে শব্দের পরামর্শ দেখানো হবে, যেমনটা প্রচলিত কোয়ার্টি কিবোর্ডে দেখানো হয়।

গ্রাহককে মোর্স কোড শেখাতে ‘মোর্স টাইপিং ট্রেইনার’ গেইমও বানানো হয়েছে। গুগলের দাবি এটি গ্রাহককে এক ঘন্টার মধ্যে মোর্স কোড শেখাবে। মোবাইল বা ডেস্কটপ উভয় প্ল্যাটফর্মেই খেলা যাবে গেইমটি।

গুগলের মোর্স কোড প্রকল্পে সহায়তাকারী এক ডেভেলপার তানিয়া ফিনলেইসন এক ব্লগ পোস্টে তুলে ধরেছেন, তার নিজের জীবন উন্নত করতে এই যোগাযোগ ব্যবস্থা কীভাবে ‘বিপ্লবী’ ভূমিকা রেখেছে।

“আজ বেশির ভাগ প্রযুক্তি তৈরি করা হয় বড় বাজারের জন্য। দুর্ভাগ্যবশত, এর ফলে প্রতিবন্ধী ব্যক্তিরা এতে পেছনে পড়ে যান। এ ধরনের যোগযোগ ব্যবস্থা তৈরি করাটা জরুরী, কারণ অনেক মানুষের জন্য এটি জীবনযাপনের পথ খুলে দেয়। এখন কেউ যদি মোর্স কোড ব্যবহার করতে চান তারা পকেটের ফোনটি ব্যবহার করতে পারেন। শুধু অ্যাপটি ডাউনলোড করে যে কেউ যেকোনো স্থানে মোর্স কোডের মাধ্যমে যোগযোগ করে দেখতে পারেন।”

ফিনলেইসন আরও বলেন, “অ্যান্ড্রয়েড ডিভাইসের জিবোর্ডে গ্রাহক বাইরের সুইচও ব্যবহার করতে পারেন। ফলে সীমিত সামর্থ্যের ব্যক্তিরা ডিভাইসটি চালাতে পারবেন।”