তিন অ্যাপ বন্ধ করলো ফেইসবুক

নিজেদের প্ল্যাটফর্মের ফিটনেস অ্যাপ ‘মুভস’, অ্যান্ড্রয়েড অ্যাপ ‘হ্যালো’ আর পরিচয় গোপন রেখে সামাজিক যোগাযোগের অ্যাপ ‘টিবিএইচ’ বন্ধের ঘোষণা দিয়েছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2018, 02:01 PM
Updated : 3 July 2018, 02:01 PM

কম ব্যবহারের কারণে ফেইসবুক ফেইসবুক এই অ্যাপগুলো বন্ধ করে দিচ্ছে, সোমবার এক ব্লগ পোস্টে এ কথা জানায় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। 

২০১৪ সালে চালু হওয়া ‘মুভস’ ফিটনেস অ্যাপটি ব্যবহারকারীর দৈনিক শারীরিক কার্যক্রম রেকর্ড করে রাখে। এই কার্যক্রমের মধ্যে হাঁটা, সাইকেল চালানো ও দৌড়ানোও রয়েছে। চলতি বছর ৩১ জুলাই অ্যাপটি বন্ধ করে দেওয়া হবে। 

২০১৫ সালে ব্রাজিল, যুক্তরাষ্ট্র আর নাইজেরিয়াতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ‘হ্যালো’ অ্যাপটি আনে ফেইসবুক। এটি ব্যবহারকারীদেরকে তাদের ফোনের কনটাক্টের সঙ্গে ফেইসবুকের তথ্য সমন্বয়ের সুযোগ দেয়। এই অ্যাপটি “কয়েক সপ্তাহের” মধ্যে বন্ধ হয়ে যাবে বলে জানানো হয়েছে।

ফেইসবুক পণ্য ব্যবস্থাপক নিকিতা বিয়ের ‘টিবিএইচ’ অ্যাপটির সহ-প্রতিষ্ঠাতা। ‘টু বি অনেস্ট’ কথার সংক্ষিপ্ত রূপ হচ্ছে টিবিএইচ। এটি হচ্চে যুক্তরাষ্ট্রের হাইস্কুল শিক্ষার্থীদের জন্য পরিচয় গোপন করে সামাজিক যোগাযোগের অ্যাপ। ২০১৭ সালে ফেইসবুক এই অ্যাপটি কিনে নেয় ও আসন্ন কয়েক সপ্তাহের মধ্যে এটি বন্ধ করে দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে।  

ফেইসবুকের পোস্টে বলা হয়, “আমরা জানি কিছু মানুষ এখনও এই অ্যাপগুলো ব্যবহার করছেন আর তারা হতাশ হবেন-- আর আমরা তাদের সমর্থনের জন্য তাদেরকে ধন্যবাদ জানানোর সুযোগটি নিতে হবে।”

৯০ দিনের মধ্যে অ্যাপগুলো থেকে ব্যবহারকারীদের ডেটা মুছে ফেলা হবে বলে নিশ্চিত করেছে সোশাল জায়ান্টটি।