স্মার্টফোন আসক্তি থেকে বাঁচতে চান কিশোররা

স্মার্টফোনের বিক্রি যখন দিন দিন বাড়ছে ঠিক সে সময় প্রায় ৭০ শতাংশ টিনএজার স্মার্টফোনে তাদের সময় কমানোর চেষ্টা করছে, এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2018, 02:32 PM
Updated : 22 June 2018, 02:32 PM

মার্কিন অলাভজনক প্রতিষ্ঠান স্ক্রিন এডুকেশন-এর করা জরিপে দেখা যায়, স্মার্টফোনে সময় ব্যয় নিজেরা নিয়ন্ত্রণ করতে পারলে ফলাফল ভালো হতো এমন ইচ্ছা প্রকাশ করেছে ৬৫ শতাংশ টিনএজার। আর ২৬ শতাংশের মতে তারা নিজেরা এই সময় ব্যয় নিয়ন্ত্রণ করতে পারেন না, তাই তারা চান অন্য তাদের স্মার্টফোনে সময় দেওয়া অন্য কেউ নিয়ন্ত্রণ করুক। ৩৭ শতাংশ টিনএজার এই নিয়ন্ত্রণের জন্য কোনো বন্ধুর দ্বারস্থ হয়েছেন।

স্মার্টফোনে দেওয়া সময় বাড়তে থাকার কারণে অন্য কাজ করতে না পারায় অনুতাপ প্রকাশ করেছেন ৩৫ শতাংশ টিনএজার। স্কুলে কম নাম্বার পাওয়ার জন্য ৪১ শতাংশই তাদের স্মার্টফোনকে দোষ দিয়েছেন, খবর আইএএনএস-এর।

স্ক্রিন এডুকেশন-এর প্রেসিডেন্ট বলেন, “টিনএজারদের স্মার্টফোন আসক্তি শনাক্তে এটি জোরালো পদক্ষেপ নেওয়ার সময়। এই বাচ্চারা এখন জানে তাদের ফোনগুলো তাদের জীবনে বিভিন্নভাবে ক্ষতি করছে, আর তারা সহায়তা চায়।”

এই গবেষণায় সপ্তম থেকে দ্বাদশ শ্রেণির ১,০১৭ জন কিশোরকে ৪৬টি প্রশ্ন করা হয়। এতে আরও জানা যায়, ৩৬ শতাংশ টিনএজার প্রতি সপ্তাহে অনলাইন হয়রানি দেখেন। যেখানে ৩০ শতাংশেরও বেশি টিনএজার অনলাইন হয়রানি থেকে শারীরিক নির্যাতন হতে দেখেছেন।