সব কারখানায় নবায়নযোগ্য শক্তি- প্রতিশ্রুতি স্যামসাংয়ের

২০২০ সালের মধ্যে আমেরিকা, ইউরোপ এবং চীনে নিজেদের সব কার্যকর স্থাপনায় শতভাগ নবায়নযোগ্য শক্তি ব্যবহার করার ঘোষণা দিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2018, 01:31 PM
Updated : 21 June 2018, 01:31 PM

এই স্থাপনাগুলোর মধ্যে স্যামসাং পরিচালিত কারখানা, অফিস ভবন এবং অন্যান্য সংশ্লিষ্ট কেন্দ্র থাকছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

স্যামসাংয়ের বিবৃতিতে বলা হয়, “অধিক নবায়নযোগ্য শক্তি ব্যবহারের ফলে পৃথিবীতে কার্বন নির্গমন হ্রাস পাবে ফলে পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত হবে। স্যামসাং বিশ্বব্যাপী নবায়নযোগ্য শক্তির ব্যবহার বৃদ্ধি করতে চায়, যা ২০২০ সালের মধ্যে ৩.১ গিগাওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার পাওয়ার প্লান্ট থেকে উৎপাদিত হবে।”

এই লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে স্যামসাং ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ)-এর নবায়নযোগ্য শক্তি ক্রয়কারী নীতিমালা এবং রকি মাউন্টেন ইন্সটিটিউট-এর সঙ্গে যুক্ত হয়েছে।

দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির ক্যাম্পাসগুলোর ৬৩,০০০ বর্গমিটার এলাকাজুড়ে কয়েকটি সৌরবিদ্যুতের প্যানেল ও জিওথার্মাল পাওয়ার জেনারেশন কেন্দ্র স্থাপন করার মাধ্যমে এই বছর থেকেই তাদের পরিকল্পনাটি বাস্তবায়ন প্রক্রিয়া শুরু করেছে। ২০৩০ সালের মধ্যে কোরিয়ায় নবায়নযোগ্য শক্তির ব্যবহার ২০ শতাংশ বৃদ্ধির লক্ষ্য নিয়েছে দেশটির সরকার গ্রহণ করেছে সেটি বাস্তবায়নে এই প্রচেষ্টা সহায়ক ভূমিকা পালন করছে।

স্যামসাং বিশ্বব্যপী নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছে। ২০১৯ সালে কার্বন ডিসক্লোজার প্রোজেক্ট সাপ্লাই চেইন প্রোগ্রামের সঙ্গে যুক্ত হয়ে স্যামসাং তাদের টপ ১০০ পার্টনার কোম্পানির সঙ্গে কাজ করবে।