হতাশ কর্মীর হ্যাকিংয়ের শিকার হয়েছিল টেসলা?

হ্যাকিংয়ের দায়ে হতাশাগ্রস্থ সাবেক কর্মীর বিরুদ্ধে মামলা করেছে টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2018, 09:16 AM
Updated : 21 June 2018, 09:16 AM

সাবেক ওই কর্মী বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির ব্যবস্থায় হ্যাকিংয়ের মাধ্যমে তৃতীয় পক্ষের কাছে গোপন তথ্য ফাঁস করেছেন বলে অভিযোগ এনেছে টেসলা।

অভিযোগে বলা হচ্ছে, চুরি করা তথ্যের মধ্যে প্রতিষ্ঠানের উৎপাদন ব্যবস্থার ছবি এবং ভিডিও ছিল-- খবর বিবিসি’র।

টেসলার দাবি- এই অপব্যবহারের কারণে তারা “গুরুতর” ক্ষতির মুখে পড়েছে এবং এজন্য প্রতিষ্ঠানটিকে “এখনও ভুগতে হচ্ছে”।

যুক্তরাষ্ট্রের নেভাডার ফেডারেল আদালতে মামলাটি করেছে টেসলা। প্রতিষ্ঠানের দাবি, প্রসেস টেকনিশিয়ান পদধারী ওই কর্মীকে নতুন কাজ দেওয়ার পর থেকে তিনি ক্ষিপ্ত ছিলেন।

প্রমাণসহ তাকে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জিজ্ঞাসাবাদ করা হলে ওই কর্মী তার কিছু কার্যক্রম স্বীকার করেছেন বলেও জানিয়েছে টেসলা।

কেবল তথ্য চুরিই নয়, অভিযোগ আনা হয়েছে, টেসলার উৎপাদন বিলম্ব এবং কারখানার অন্যান্য বিষয় নিয়ে গণমাধ্যমের সামনে মিথ্যা বিবৃতিও দিয়েছেন তিনি।

“যদিও টেসলার তদন্ত এখনও চলছে, তারা ইতোমধ্যেই ট্রিপ-এর অপব্যবহারের কারণে গুরুতর ক্ষতির মুখে পড়েছে, যার জন্য প্রতিষ্ঠানটিকে এখনও ভুগতে হচ্ছে। টেসলা এই পদক্ষেপের মাধ্যমে ক্ষতি সামাল দেওয়ার চেষ্টা করছে।”

মামলার বিচারে অন্যান্য ক্ষতিপূরণের পাশাপাশি ১০ লাখ মার্কিন ডলার দাবি করেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি।

সাম্প্রতিক সময়ে উৎপাদন ও লাভ বাড়াতে চাপের মুখে রয়েছে টেসলা।

আগের সপ্তাহে টেসলা প্রধান ইলন মাস্ক বলেন, প্রতিষ্ঠানের কাঠামো পুনরায় সাজাতে নয় শতাংশ কর্মী ছাঁটাই করা হবে। এখন পর্যন্ত কোনো বার্ষিক লাভের মুখ দেখেনি প্রায় দেড় দশকের এই প্রতিষ্ঠানটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক