তিন আইফোন আনছে অ্যাপল?

চলতি বছর নতুন তিনটি আইফোন আনতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল, শুক্রবার ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এমন খবর প্রকাশ করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2018, 07:16 AM
Updated : 16 June 2018, 07:16 AM

নতুন আইফোনগুলোর দুইটিতে ওলেড প্রযুক্তি ব্যবহার করে আইফোন X-এর মতো স্ক্রিন বানানো হবে। আর অন্যটিতে থাকবে এলসিডি স্ক্রিন, যেমনটা আইফোন ৮ আর আগের অন্য সব আইফোনে ব্যবহার করা হয়েছে।

এখন পর্যন্ত ওলেড স্ক্রিন ব্যবহৃত একমাত্র আইফোন হচ্ছে আইফোন X। বিশ্বের অন্যতম দামী এই স্মার্টফোনের দাম শুরু হয় ৯৯৯ ডলার থেকে। এই দামের সবচেয়ে বড় কারণ হচ্ছে এর স্ক্রিনের প্রযুক্তি। এতে ব্যবহৃত ওলেড অংশের জন্য খরচ হয় একশ’ ডলার। যেখানে আইফোনের এলসিডি স্ক্রিন বানাতে খরচ হয় প্রায় ৪০ ডলার, বিশ্লেষকদের বরাতে এ তথ্য উল্লেখ করা হয়েছে মার্কিন দৈনিকর প্রতিবেদনটিতে। অ্যাপল যদি আরও ওলেড স্ক্রিনযুক্ত আইফোন বিক্রি করে তবে আইফোনের দাম বেশি মূল্যেরই হবে। 

এই বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট যন্ত্রাংশ নির্মাতাদের উদ্ধৃতি দিয়ে মার্কিন দৈনিকটির প্রতিবেদনে আরও বলা হয়, এ কারণে হয়তো অ্যাপল তাদের উৎপাদনের পরিকল্পনা ওলেড স্ক্রিনযুক্ত আইফোনের তুলনায় আরও বেশি এলসিডি স্ক্রিনযুক্ত আইফোন বানানোর পরিকল্পনা করছে।

ওলেড স্ক্রিনে এলসিডি ডিসপ্লে’র তুলনায় ছবির মান আর ভালো হয়।

২০১৮ সালের নতুন আইফোনগুলো নিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের এ খবর সমর্থন করে ব্লুমবার্গ আর বিশ্লেষক মিং-চি কুয়ো-এর মতো বিভিন্ন সূত্র, এমনটাই উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।