শত কোটি মার্কিন ডলার ক্ষতির মুখে শিয়াওমি

শেয়ার বাজারে প্রবেশের আগে ধাক্কার মুখে পড়েছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান শিয়াওমি। বছরের প্রথম প্রান্তিকে ১০৯ কোটি মার্কিন ডলার নেট ক্ষতির হিসাব দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2018, 06:20 PM
Updated : 11 June 2018, 06:20 PM

র‍য়টার্সের প্রতিবেদনে বলা হয়, শিয়াওমির খসড়া বিবরণের তথ্যনুসারে ২০১৭ সাল জুড়ে মোট ৪৩৮৯ কোটি ইউয়ান নেট ক্ষতি হয়েছে প্রতিষ্ঠানটির।

শিয়াওমি জানায়, এককালীন খরচের হিসাব বাদ দেওয়া হলে বছরের প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানের নেট লাভ ছিল ১০৪ কোটি ইউয়ান, যেখানে ২০১৭ সালে পুরো বছর জুড়ে প্রতিষ্ঠানের নেট লাভ ছিল ৩৯০ কোটি ইউয়ান।

বাইরের দেশে বিক্রি বৃদ্ধি পাওয়ায় প্রতিষ্ঠানের স্মার্টফোন সরবরাহ বেড়েছে ৮৮ শতাংশ, এতে প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানের আয় বেড়ে দাঁড়িয়েছে ৫৩০ কোটি মার্কিন ডলার বা ৩৪০০ কোটি ইউয়ান। আগের বছর প্রতিষ্ঠানটির আয় ছিল ১১৪৬০ কোটি ইউয়ান।

শীঘ্রই শেয়ার বাজারে নাম লেখানোর কথা রয়েছে শিয়াওমির। কিন্তু এখন পর্যন্ত নথিতে উল্লেখ করা তহবিল সংগ্রহের লক্ষ্যমাত্রা বা শেয়ারের সংখ্যা প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।

এক সূত্রের পক্ষ থেকে বলা হয়, হংকং আইপিওতে ১০০০ কোটি মার্কিন ডলার তোলার প্রত্যাশা করছে শিয়াওমি, যা প্রায় চার বছরে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি মূল্যের আইপিও লিস্টিং।

ওই ব্যক্তি আরও জানিয়েছেন, এই শেয়ারের ৩০ শতাংশ পর্যন্ত নিজ দেশ চীনেই বিক্রি করবে প্রতিষ্ঠানটি।