ট্রিলিয়ন ডলারের আরও কাছাকাছি অ্যাপল

নতুন রেকর্ড গড়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের শেয়ারমূল্য। সোমবার সকালে অ্যাপলের প্রতি শেয়ারের দাম ছিল ১৯২.৯১ মার্কিন ডলার। এই হিসেবে অ্যাপলের বাজারমূল্য এখন ৯৪০ বিলিয়ন ডলারের বেশি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2018, 04:38 PM
Updated : 4 June 2018, 04:38 PM

বিশ্লেষকদের হিসেবমতে শেয়ারমূল্য ১৯৭.৩২ ডলারে পৌঁছলে বিশ্বের প্রথম ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের প্রতিষ্ঠান হবে অ্যাপল।

ইতোমধ্যে শুরু হয়েছে প্রতিষ্ঠানটির ডেভেলপারদের নিয়ে সবচেয়ে বড় বার্ষিক সম্মেলন ডাব্লিউডাব্লিউডিসি। রেওয়াজ অনুসারে বাজারে সম্ভাব্য চমকের আশায় বছরের এই সময়ে অ্যাপলের শেয়ারমূল্যের ধারা ওপরের দিকেই থাকে। এই আয়োজনে অ্যাপল আইফোন, আইপ্যাড আর ম্যাক কম্পিউটারের জন্য পাঁচটি বড় সফটওয়্যার আপডেট আনবে বলে আশা করা হচ্ছে-- খবর ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডার-এর।

গত সাত মাস ধরে প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারমূল্য ১৬০ ডলার থেকে ১৮০ ডলারের মধ্যে ছিল। এর পরপরই বড় অংকের শেয়ার বাই-ব্যাকের ঘোষণা আর নিজেদের অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ভালো লাভ ঘোষণার পর দ্রুত বাড়তে থাকে অ্যাপলের শেয়ারমূল্য।

চলতি বছর মার্চে বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান মর্গান স্ট্যানলি’র পক্ষ থেকে বলা হয়, তাদের পূর্বাভাস হচ্ছে সামনের পাঁচ বছরে অ্যাপলের মোট আয় প্রবৃদ্ধির অর্ধেকেরও বেশি আসবে সেবাখাত থেকে। শেষ পাঁচ বছর ধরে অ্যাপলের মোট আয় প্রবৃদ্ধির ৮৬ শতাংশই আসছিল আইফোন খাত থেকে। কিন্তু সামনের পাঁচ বছরে এই হার মাত্র ২২ শতাংশ হবে বলে পূর্বাভাস মর্গান স্ট্যানলি’র।

চলতি বছর এখন পর্যন্ত হিসাবে অ্যাপলের শেয়ারমূল্য ১১.৭৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।