গিটহাব কিনতে আগ্রহী মাইক্রোসফট!

সফটওয়্যার ডেভেলপার প্লাটফর্ম গিটহাব-কে কিনতে আগ্রহ প্রকাশ করেছে মাইক্রোসফট। আগের কয়েক সপ্তাহে এ নিয়ে আলোচনা করেছে প্রতিষ্ঠান দু’টি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2018, 01:39 PM
Updated : 2 June 2018, 01:39 PM

অলোচনায় অংশ নেওয়া এক ব্যক্তি সিএনবিসিকে জানিয়েছেন, যৌথ বিপণন অংশীদারের চিন্তা করছে প্রতিষ্ঠান দু’টি এবং এর মূল্য হবে প্রায় সাড়ে তিন কোটি মার্কিন ডলার। এই আলোচনা সম্ভাব্য বিনিয়োগ বা সরাসরি অধিগ্রহণের দিকে এগিয়েছে বলেও জানিয়েছেন তিনি।

প্রতিষ্ঠান দুইটির মধ্যে আলোচনা এখনও চলছে কিনা তা স্পষ্ট নয়। ওই সূত্র জানিয়েছেন গিটহাব পুরোপুরি অধিগ্রহণের জন্য যে মূল্য দিতে হবে, তা মাইক্রোসফট যে মূল্য দিতে চাচ্ছে তার চেয়ে বেশি।

২০১৫ সালে সর্বশেষ ফান্ডিং রাউন্ডে গিটহাবের মূল্য ছিল ২০০ কোটি মার্কিন ডলার। ২০১৭ সালের মূল্য অনুযায়ী প্রতিষ্ঠানটি অধিগ্রহণে গুনতে হবে ৫০০ কোটি ডলার বা তার চেয়েও বেশি।

সফটওয়্যার ডেভেলপারদের জন্য জরুরী টুল হলো গিটহাব। এর মাধ্যমে কোড মজুদ, আপডেটে নজর রাখা এবং সমস্যা নিয়ে আলোচনা করেন ডেভেলপাররা। ব্যক্তিগত এই প্রতিষ্ঠানটিতে ১৫ লাখ প্রতিষ্ঠানের ২.৩ কোটির বেশি একক গ্রাহক রয়েছে। বর্তমানে নিবন্ধন থেকে ২০ কোটি মার্কিন ডলারের বেশি আয়ের পথে রয়েছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি এন্টারপ্রাইজ পণ্য ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোর থেকে আরও ১১ কোটি মার্কিন ডলার আয় করবে গিটহাব।

এর আগেও কয়েকবার গিটহাব কিনতে মাইক্রোসফটের আগ্রহের কথা প্রতিবেদনে বলা হয়েছে। ২০১৬ সালেও প্রতিষ্ঠানটি কেনার চেষ্টা করেছে মাইক্রোসফট এমনটাও শোনা গেছে। যদিও গিটহাবের পক্ষ থেকে তা অস্বীকার করা হয়েছে।

আলোচনার বিষয় নিয়ে জানতে সিএনবিসি’র পক্ষ থেকে মাইক্রোসফট ও গিটহাবের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠান দু’টি।