ইউরোপে ভিসা কার্ডে লেনদেন বিঘ্নিত

যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন জায়গায় কার্ড লেনদেনে সমস্যা হচ্ছে বলে জানিয়েছে লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান ভিসা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2018, 06:47 PM
Updated : 1 June 2018, 06:47 PM

লেনদেনের চেষ্টা করলে তা প্রত্যাখ্যাত হচ্ছে বলে অভিযোগ গ্রাহকদের। কিন্তু কেউ কেউ আবার জানিয়েছেন কনটাক্টলেস লেনদেনে বিঘ্ন অপেক্ষাকৃত কম হচ্ছে- বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

যুক্তরাজ্যের বারক্লেইস আর ব্যাংক অফ আয়ারল্যান্ড গ্রাহকদেরকে এটিএম থেকে নগদ অর্থ তুলে লেনদেনের পরামর্শ দিয়েছে, এই ব্যবস্থা এখনও কাজ করছে বলে জানা গেছে।

ভিসা এই সমস্যা সমাধানে কাজ করছে। কিন্তু একটি লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান জানিয়েছে, কিছুটা থেমে থেমে লেনদেন করা গেলেও ধীরগতির কারণে লেনদেন প্রক্রিয়া জমে যাচ্ছে। 

যুক্তরাজ্যের পেমেন্ট সিস্টেমস রেগুলেটর অফিস বিবিসিকে জানিয়েছে, শুধু ভিসা কার্ডেই এই লেনদেন সমস্যা হচ্ছে।

মাস্টারকার্ড আর আমেরিকান এক্সপ্রেস উভয়েই জানিয়েছে তাদের নেটওয়ার্ক ঠিকঠাক কাজ করছে।

সুপারশপ চেইন টেসকো জানিয়েছে, কনটাক্টলেস লেনদেন ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হলেও চিপ আর পিন দিয়ে করা লেনদেন প্রক্রিয়ায় সমস্যা হয়নি।

সামাজিক মাধ্যমে বিভিন্ন অভিযোগের জবাবে এইচএসবিসি ব্যাংকের পক্ষ থেকে বলা হয়- ভিসা লেনদেন প্রক্রিয়ায় সমস্যা হচ্ছিল, লেনদেন থেমে থেমে হচ্ছিল কিন্তু “ধীরে ধীরে ঠিক হচ্ছিল”। 

৩২ বছর বয়সী জে কারটিস নামের এক ব্যবহারকারী বলেন তার দুটি কার্ড বিঅ্যান্ডকিউ-তে প্রত্যাখ্যাত হয়েছে। তিনি বিবিসি-কে বলেন, “আমার ট্রলিতে ২৪০ পাউন্ড মূল্যের জিনিস রয়েছে। আমার কার্ড কাজ করেনি। আমি চেষ্টা করেছি বারবার আর তারপর আমি আরেকটি কার্ড দিয়ে চেষ্টা করি কিন্তু আমি তাও কাজ করাতে পারিনি। আমার কাছে নগদ অর্থ ছিল না তাই আমাকে বসায় ফিরতে হয়েছে।”