ফেইসবুকে কমছে মার্কিন টিনএজার উপস্থিতি

মার্কিন যুক্তরাষ্ট্রের টিনএজারদের মধ্যে জনপ্রিয়তা কমেছে ফেইসবুকের। ১৩ থেকে ১৭ বছর বয়সীদের কাছে এখন আর সবচেয়ে জনপ্রিয় সামাজিক মাধ্যম নয় এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2018, 12:29 PM
Updated : 1 June 2018, 12:29 PM

বৃহস্পতিবার নতুন এক জরিপের ফলাফল প্রকাশ করেছে পিউ রিসার্চ সেন্টার। জরিপে দেখা গেছে যুক্তরাষ্ট্রের মাত্র ৫১ শতাংশ টিনএজার এখন ফেইসবুক ব্যবহার করেন। ২০১৫ সালে সামাজিক মাধ্যম ব্যবহারের অভ্যাস জানতে চালানো একই জরিপের ফলাফলের চেয়ে ২০ শতাংশ কমেছে টিনএজার ফেইসবুক ব্যবহারকারী-- খবর সিএনএন-এর।

দেশটির টিনএজারদের মধ্যে এখন সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্লাটফর্ম হলো ইউটিউব। ইউটিউব ব্যবহারকারী টিনএজারের সংখ্যা ৮৫ শতাংশ। আর ইনস্টাগ্রামে সক্রিয় ৭২ শতাংশ টিনএজার। আর স্ন্যাপচ্যাটের একই শ্রেণির ব্যবহারকারী ৬৯ শতাংশ। অন্যদিকে ২০১৫ সালের মতো টিনএজারদের মধ্যে একই জনপ্রিয়তা ধরে রেখেছে টুইটার এবং টাম্বলার। প্লাটফর্ম দু’টির এই শ্রেণিভূক্ত গ্রাহকের সংখ্যা যথাক্রমে ৩২ শতাংশ ও ১৪ শতাংশ।

দিনে বেশিবার ব্যবহার করার প্রশ্নে প্লাটফর্মগুলোর মধ্যে এগিয়ে রয়েছে স্ন্যাপচ্যাট।

এই বসন্তেই এক মাস ধরে ৭৫০ জন টিনএজারের ওপর জরিপটি চালানো হয়। জরিপের ফলাফল ফেইসবুকের জন্য কিছুটা চিন্তার বিষয়ও হতে পারে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় প্রথমবারের মতো গ্রাহক সংখ্যা কমার পর পুনরায় ঘুরে দাঁড়ানো শুরু করেছে প্রতিষ্ঠানটি। কিন্তু সার্বিকভাবে বৈশ্বিক বৃদ্ধি হচ্ছে ধীর গতিতে। এই দুই দেশ থেকে ফেইসবুকের দৈনিক সক্রিয় গ্রাহকের সংখ্যা সাড়ে ১৮ কোটি।

দুশ্চন্তা বিষয়ে অবশ্য জিবিএইচ ইনসাইটের প্রধান কৌশল কর্মকর্তা এবং প্রযুক্তি গবেষণা প্রধান ড্যানিয়েল আইভ ভিন্ন মত দিয়েছেন। তার মতে টিনএজারদের বেলায় ফেইসবুকের কাছে নিজস্ব প্লাটফর্মের চেয়ে তাদের মালিকানাধীন ইনস্টাগ্রাম বেশি গুরুত্বপূর্ণ।

“যে কারও প্রত্যাশার চেয়ে বেশি গ্রাহক ধরে রেখেছে ইনস্টাগ্রাম। সংখ্যাটা স্পষ্টই ইঙ্গিত করে যে, কেন গত দেড় দশকে ইনস্টাগ্রাম কিনে নেওয়ার ঘটনাটি সবচেয়ে লাভজনক ছিল।”-- বলেন আইভস।

জরিপে আরও উঠে এসেছে, “উচ্চ আয়ের পরিবারের চেয়ে নিম্ন আয়ের পরিবারের টিনএজারদের মধ্যে ফেইসবুক ব্যবহারের প্রবণতা বেশি।” ২০১৫ সালে যেখানে স্মার্টফোন রয়েছে এমন টিনএজারের সংখ্যা ছিল ৭৫ শতাংশ, সেখানে এবার সংখ্যাটি দাঁড়িয়েছে ৯৫ শতাংশ।

এ বিষয়ে জানতে সিএনএন-এর পক্ষ থেকে ফেইসবুকের সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।