প্রযুক্তি ভাগাভাগিতে উবার, ওয়েইমো

স্বচালিত গাড়ির প্রযুক্তি ব্যবহারে অংশীদারিত্ব করতে ওয়েইমো’র সঙ্গে আলোচনা চালাচ্ছে উবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2018, 10:54 AM
Updated : 31 May 2018, 10:54 AM

উবারের রাইড হেইলিং অ্যাপে ওয়েইমো’র স্বচালিত গাড়ির প্রযুক্তি ব্যবহারের ব্যাপারে আলোচনা হচ্ছে বলে জানিয়েছেন উবার প্রধান দারা খোসরোশাহি। প্রতিষ্ঠান দু’টির মধ্যে চলমান দ্বন্দ্ব কমার ইঙ্গিত হতে পারে এটি।

কোড কনফারেন্স-এ কথা বলার সময় খোসরোশাহি বলেন, ওয়েইমো’র সঙ্গে সম্পর্কের ‘উন্নতি হচ্ছে।’ চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ওয়েইমোকে ২৪.৫ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে রাজী হয় উবার। এর পর থেকেই সম্পর্কের উন্নতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে-- খবর রয়টার্সের।

“আমরা ওয়েইমো’র সঙ্গে আলোচনা করছি। যদি কিছু হয়, সেটা দারুণ। যদি না হয়, আমরা সেটা নিয়েও চলতে পারবো,” বলেন খোসরোশাহি।

তিনি আরও বলেন, ওয়েইমো একটি “অবিশ্বাস্য প্রযুক্তি সেবাদাতা” প্রতিষ্ঠান এবং এটি উবারের নেটওয়ার্কে আসলে তা একটি ভালো কিছু হবে।

এ ব্যাপারে জানতে রয়টার্সের পক্ষ থেকে ওয়েইমো’র সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি। এখন পর্যন্ত উবারের সহায়তা ছাড়াই স্বচালিত গাড়ির প্রকল্প পরিচালনা করছে ওয়েইমো। জনসাধারণের চলাচলের রাস্তায় ইতোমধ্যেই ৬০ লাখ মাইল স্বচালিত গাড়ি চালিয়েছে প্রতিষ্ঠানটি।

আগের বছর উবারের বিরুদ্ধে এক মামলায় ওয়েইমো দাবি করে তাদের একজন সাবেক প্রকৌশলী যিনি পরবর্তীতে উবারের স্বচালিত গাড়ির প্রকল্পের প্রধান হয়েছেন তিনি যাওয়ার সময় সাবেক কর্মস্থলের হাজারো গোপন নথি নিয়ে গেছেন। ওই মামলার ফলে স্বচালিত গাড়ির উন্নয়নের দিক থেকে সময় এবং আর্থিক দিক থেকে ক্ষতির মুখে পড়েছে উবার।

খোসরোশাহি বলেন, তিনি বিশ্বাস করেন স্বচালিত গাড়ির প্রযুক্তি শেয়ার করা হবে এবং ওয়েইমোর মতো যেকোনো প্রতিষ্ঠান এর নেতৃত্ব দিতে চাইলে উবারের সঙ্গে অংশীদারিত্বের প্রয়োজন হবে উবারের নেটওয়ার্কের জন্য।

চলতি বছই অ্যাপের মাধ্যমে গ্রাহককে পুরোপুরি স্বচালিত গাড়ি সেবা দেওয়ার পরিকল্পনা রয়েছে ওয়েইমো’র। উবারের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান লিফট-এর সঙ্গেও অংশীদারিত্ব রয়েছে ওয়েইমোর।

অ্যারিজোনায় প্রাণঘাতি দুর্ঘটনার পর কয়েক মাসের মধ্যেই আবার স্বচালিত গাড়ির সেবা শুরু করবে উবার এমনটাই জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান।