নতুন আইফোনে ওলেড পর্দা আনবে অ্যাপল

সামনের বছর নতুন তিন আইফোনেই ওলেড পর্দা ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল, এমনটা বলা হয়েছে দক্ষিণ কোরীয় সংবাদমাধ্যম ইলেকট্রনিক টাইমস-এর প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2018, 11:23 AM
Updated : 29 May 2018, 11:23 AM

প্রতিবেদন প্রকাশের পর ১০ শতাংশ কমেছে জাপান ডিসপ্লের শেয়ার মূল্য। আইফোনের এলসিডি পর্দা সরবরাহকারী মূল প্রতিষ্ঠানগুলোর একটি হলো জাপান ডিসপ্লে। ওলেড পর্দা উৎপাদনের দিক থেকে দক্ষিণ কোরীয় প্রতিদ্বন্দ্বী এলজি ডিসপ্লে’র চেয়ে পিছিয়ে রয়েছে প্রতিষ্ঠানটি। তুলনামূলকভাবে বেড়েছে এলজি ডিসপ্লে’র শেয়ার মূল্য-- খবর রয়টার্সের।

বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে সোমবার ইলেকট্রনিক টাইমস-এর প্রতিবেদনে বলা হয়, নতুন আইফোন মডেলের পরিকল্পনা শুরু করেছে অ্যাপল এবং তিনটি মডেলেই ‘অর্গানিক লাইট-এমিটিং ডায়োড’ প্যানেল রাখা হতে পারে।

মঙ্গলবার সকালে জাপান ডিসপ্লে’র শেয়ার মূল্য কমে ১০ শতাংশ। এতে প্রতিষ্ঠানটির বাজার মূল্য দাঁড়ায় ৯৬.৫ কোটি মার্কিন ডলার। এক পর্যায়ে শেয়ার মূল্য ২১ শতাংশ কমে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

২০১৯ সাল থেকেই স্মার্টফোনের জন্য বড় পরিসরে ওলেড প্যানেল উৎপাদনের পরিকল্পনা রয়েছে জাপান ডিসপ্লে’র। নতুন উৎপাদন লাইন চালু করতে বিনিয়োগকারী খুঁজছে প্রতিষ্ঠানটি।

সিকিউরিটিস জাপানের প্রধান বাজার বিশ্লেষক মাসাইউকি ওতানি বলেন, “জাপান ডিসপ্লেকে সময় দিতে থাকবে জাপান সরকার, কিন্তু ওলেড উৎপাদনে দক্ষিণ কোরীয় প্রতিদ্বন্দ্বীদের ধরতে তারা খুবই ধীর গতিতে এগোচ্ছে।”

এ বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে অ্যাপলের দক্ষিণ কোরীয় কার্যালয়ের এক প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করলে তাকে পাওয়া যায়নি। আর কোনো মন্তব্য করতে চাননি জাপান ডিসপ্লে’র এক মুখপাত্র।