বিশ্ববাজারে নেতৃত্বের লক্ষ্য এইচএমডি’র

নোকিয়া ব্র্যান্ড নাম ব্যবহার করে ফোন নির্মাণের অধিকার পাওয়া ফিনিশ প্রতিষ্ঠনা এইচএমডি তাদের উন্নতির গতি বাড়াতে ১০ কোটি ডলার তহবিল সংগ্রহ করেছে, সোমবার এ খবর জানায় প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2018, 02:19 PM
Updated : 21 May 2018, 02:19 PM

২০১৭ সালে প্রায় সাত কোটি নোকিয়া ফোন বিক্রির মাধ্যমে এইচএমডি’র আয় হয় ১৮০ কোটি ইউরো বা ২১০ ডলার, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনবে। এইচএমডি জানিয়েছে, তাদের পরিকল্পনা হচ্ছে নোকিয়া স্মার্টফোনের পরিসর বৃদ্ধি করা ও চলতি বছরেই মূল বাজারগুলোতে বিক্রির চ্যানেল দ্বিগুণ করা। 

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ফ্লোরিয়ান সিশে এক বিবৃতিতে বলেন, “আমাদের লক্ষ্য হচ্ছে বৈশ্বিক স্মার্টফোন বাজারে একটি নেতৃত্বস্থানীয় প্রতিষ্ঠান হওয়া।”

এইচএমডি-তে নতুন বিনিয়োগ করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ডিএমজে এশিয়া ইনভেস্টমেন্ট অপরচুনিটি আর ফক্সকন-এর অঙ্গপ্রতিষ্ঠান এফআইএইচ মোবাইল রয়েছে।  এক্ষেত্রে কে কী পরিমাণ বিনিয়োগ করেছে তা প্রকাশ করা হয়নি।  

এইচএমডি’র ডিভাইসগুলো এফআইএইচ মোবাইল বানিয়ে থাকে, এই ডিভাইসগুলোতে গুগলের অ্যান্ড্রয়েড প্লাটফর্ম ব্যবহার করা হয়। ব্র্যান্ড আর পেটেন্টের জন্য এইচএমডি নোকিয়া-কে অর্থ দিয়ে থাকে। কিন্তু এইচএমডি-তে নোকিয়ার কোনো সরাসরি বিনিয়োগ নেই।