এখনও লাভজনক নেটফ্লিক্সের ডিভিডি ব্যবসা

স্ট্রিমিং ব্যবসায়ের আধিপত্যের এই যুগেও লাভজনকভাবেই টিকে আছে নেটফ্লিক্স-এর ডিভিডি ব্যবসা ডিভিডি ডটকম। যদিও এক্ষেত্রে লাভের অংকটা খুবই ছোট বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2018, 04:23 PM
Updated : 20 May 2018, 04:23 PM

২০১১ সালে নিজেদের স্ট্রিমিং সেবা থেকে ডিভিডি ব্যবসা আলাদা করে দিয়েছে নেটফ্লিক্স। প্রতিষ্ঠানটির ডিভিডি গ্রাহকের সংখ্যা এখন বড়জোড় ৩০ লাখের বেশি। অন্যদিকে এর স্ট্রিমিং সেবার গ্রাহকের সংখ্যা সাড়ে ১২ কোটি। কিন্তু ডিভিডি ব্যবসা থেকে এখনও আয় আসতে থাকায় এই ব্যবসা বন্ধ করে দেওয়ার কোনো কারণ নেই। ২০১৮ সালের প্রথম প্রান্তিকে এই বিভাগ থেকে নেটফ্লিক্স-এর আয় হয়েছে  ৯.৯০ কোটি ডলার আর এর মধ্যে লাভ ছিল ৫.৬০ কোটি ডলার।

এখনও নেটফ্লিক্সের ডিভিডি সেবার ভক্ত রয়েছে। কিন্তু কীভাবে? এই সেবা বাজে নেটওয়ার্কের জায়গাগুলোতেও কাজ করে আর এক্ষেত্রে ব্যবহারকারীরা বড় সংগ্রহ পাচ্ছেন। স্ট্রিমিং সেবায় যেখানে তাদের জন্য আছে পাঁচ হাজার ছয়শ’ টাইটেল, সেখানে ডিভিডি রয়েছে এক লাখেরও বেশি।

এই ডিভিডি সেবার জন্য গ্রাহকদেরকে মাসে পাঁচ থেকে ১২ ডলার গুণতে হয়, আর স্ট্রিমিং সেবার ক্ষেত্রে অংকটা আট থেকে ১৪ ডলার।

ডিভিডি ডটকম-এর এক সাবেক কর্মী স্বীকার করেছেন, কিছু মানুষ হয়তো না জেনেই এখনও ডিভিডি সেবার জন্য অর্থ পরিশোধ করছেন। এর কারণ হচ্ছে তারা কখনোই ডিভিডি অর্ডার করেন না।  

নেটফ্লিক্স-এর এই ডিভিডি ব্যবসা যখন সবচেয়ে রমরমা ছিল সে সময় এর ৫০টি বিতরণ কেন্দ্র ছিল। এখন যুক্তরাষ্ট্রে মাত্র ১৭টি এমন কেন্দ্র রয়েছে।