ব্লকচেইন হবে পরবর্তী অ্যাপল: ওজনিয়াক

ব্লকচেইন প্লাটফর্ম ইথারনাম নিয়ে আশাবাদী মার্কিন টেক জায়ান্ট অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক। এই প্রযুক্তি পরবর্তী অ্যাপল হতে পারে বলেই মন্তব্য তার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2018, 03:13 PM
Updated : 19 May 2018, 03:13 PM

অস্ট্রিয়ার ভিয়েনায় ‘উইআরডেভলপারস’ নামের এক সম্মেলনে অংশগ্রহণকারীদের সংখ্যা ছিল পাঁচ হাজারেরও বেশি। এই সম্মেলনে ওজনিয়াক বলেন, “ইথারনাম আমাকে আকৃষ্ট করে, এর কারণ হচ্ছে এটি কিছু করতে পারে এবং এটি একটি প্লাটফর্ম।”

ইথারনাম হচ্ছে ব্লকচেইনভিত্তিক একটি ওপেন-সোর্স ব্লকচেইন ডিস্ট্রিবিউটিং কম্পিউটিং প্লাটফর্ম। এটি বিভিন্ন অ্যাপ্লিকেশনের এমন এক প্লাটফর্ম যা কোনো ধরনের জালিয়াতি, সেন্সরশিপ বা থার্ড-পার্টি হস্তক্ষেপের ঝুঁকি ছাড়াই পুরোপুরি যেভাবে প্রোগ্রাম করা সেভাবে কাজ করে। 

ওজনিয়াক বিটকয়েন আর অন্যান্য ক্রিপ্টোকারেন্সি’রও ভক্ত বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

কয়েনটেলিগ্রাফ-এর প্রতিবেদন মতে, ওজনিয়াক বলেছেন, “ব্লকচেইন আর ভার্চুয়াল মুদ্রা নিয়ে তার দৃষ্টি খুবই ইতিবাচক আর এর কারণ হচ্ছে এগুলো অনেক ভিন্ন খাত ও শিল্প বদলে দিতে পারে।”  

ওজনিয়াক-এর মতে, ব্লকচেইন ও ক্রিপ্টোকারেন্সি এক দশকের মধ্যে এর পুরো সম্ভাবনা অর্জন করবে। এই প্রযুক্তিকে “ঘটতে যাওয়া পরবর্তী বড় আইটি বিপ্লব” হিসেবে আখ্যা দিয়েছেন তিনি। এ ক্ষেত্রে মাইক্রোব্লগিং সাইট টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসি’ উদ্ধৃতি তুলে ধরেছেন তিনি। সম্প্রতি ডরসি বলেছেন, বিটকয়েন বিশ্বের “একমাত্র মুদ্রা” হয়ে যাবে।