নতুন ফ্ল্যাগশিপ আনলো ওয়ানপ্লাস

নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন ‘ওয়ানপাস ৬’ উন্মোচন করেছে ওয়ানপ্লাস। বুধবার লন্ডনে স্থানীয় সময় বিকাল ৫ টায় এক পপ-আপ ইভেন্টে ডিভাইসটি উন্মোচন করে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2018, 10:04 AM
Updated : 17 May 2018, 10:04 AM

ডিভাইসটির ছবি এবং অন্যান্য তথ্য ফাঁস হয়েছিল আগেই। এবার বাস্তবেও তার সঙ্গে মিল দেখা গেছে।

৬.৩ ইঞ্চি ওলেড পর্দা রয়েছে নতুন ওয়ানপ্লাস ৬ এ, যার অনুপাত ১৯:৯। ২০১৮ সালের অন্যান্য অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মতো ডিভাইসটির ওপরে নচ এবং নীচে সামান্য বেজেল বা চিন রাখা হয়েছে। গ্রাহকের জন্য নচ বন্ধ করে রাখার সুযোগও রয়েছে এতে-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

অপেক্ষাকৃত কম মূল্যে হাই-এন্ড ডিভাইস বিক্রি করায় জনপ্রিয়তা রয়েছে ওয়ানপ্লাসের। এবার নতুন ওয়ানপ্লাস ৬ ডিভাইস দিয়েও বাজারের শীর্ষস্থানীয় অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোর সঙ্গে প্রতিযোগিতায় নামবে প্রতিষ্ঠানটি।

নতুন ডিভাইসে অ্যালুমিনিয়ামের বদলে কাঁচ ব্যবহার করা হয়েছে। ওয়ানপ্লাস ৬ এর সামনে ও পেছনে রয়েছে গোরিলা গ্লাস ৫। পেছনে গ্লাস রাখা হলেও ওয়্যারলেস চার্জিং সুবিধা থাকছে না ডিভাইসটিতে।

ডিভাইসটির পেছনে ফ্ল্যাশ এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সঙ্গে খাড়াভাবে ডুয়াল ক্যামেরা রাখা হয়েছে। এবার অ্যালার্ট স্লাইডার বসানো হয়েছে ডান পাশে। আর নিচে রাখা হয়েছে ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক।

বাজারের অন্যান্য হাইএন্ড অ্যান্ড্রয়েড ডিভাইসের মতো কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসরের সঙ্গে ছয় জিবি বা ৮ জিবি র‍্যাম রয়েছে ওয়ানপ্লাস ৬ এ। আর অ্যাড্রিনো ৬৩০ গ্রাফিক্সের সঙ্গে ৬৪, ১২৮ বা ২৫৬ জিবি ইউএফএস ২.১ স্টোরেজ অপশন রাখা হয়েছে নতুন ডিভাইসটিতে। এর সঙ্গে ৩৩৩০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে এতে।

আপাতত ‘মিরর ব্ল্যাক’, ‘মেইট ব্ল্যাক’ রঙে বাজারে আসবে ডিভাইসটি। পরবর্তীতে ‘শিমারি হোয়াইট’ এর সঙ্গে আরও কয়েকটি রঙে বাজারে আনা হতে পারে ওয়ানপ্লাস ৬।

৫২৯ মার্কিন ডলার থেকে মূল্য শুরু হচ্ছে নতুন ফ্ল্যাগশিপ ডিভাইসটির। ২২ মে ডিভাইসটির বিক্রি শুরু করবে নির্মাতা প্রতিষ্ঠানটি।