জাকারবার্গ ‘পুরো একজন নায়ক’

ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ-কে ‘পুরো একজন নায়ক’ হিসেবে আখ্যা দিয়েছেন প্রযুক্তি খাতের বিনিয়োগকারী টিম ড্র্যাপার। সেই সঙ্গে যুক্তরাষ্ট্র সরকার ‘ফেইসবুককে নিচে নামানোর চেষ্টা চালাচ্ছে’ বলেও মন্তব্য করেছেন এই মার্কিনি।   

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2018, 06:01 AM
Updated : 11 May 2018, 06:01 AM

“আমি মনে করি এটি একটি বিশাল ভুল, কারণ জাকারবার্গ একজন মডেল, একজন আইকন, এমন একজন যার মতো আমাদের সবার হওয়া উচিৎ আর এমনটা হতে চাওয়া উচিৎ”, মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র কাছে তিনি এই মন্তব্য করেন।

“অন্যের দুর্দশায় আনন্দ পাওয়া এই সরকার সঠিক নয়-- এটি সঠিক উপায় নয়”, বলেন তিনি।

ফেইসবুকের কোটি কোটি গ্রাহকের ডেটা ফাঁস আর প্লাটফর্মটিতে ভুয়া তথ্য ছড়ানোর মতো বিভিন্ন ঘটনায় সাম্প্রতিক সময়ে কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির প্রধানকে। 

কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির ঘটনায় ফেইসবুক সরকারি তদন্তের মুখে পড়েছে। সামাজিক মাধ্যমটির ব্যবহারকারীদের প্রাইভেসি আর তাদের ডেটা সংগ্রহ নিয়ে জন্ম নেয় নতুন উৎকণ্ঠা।

কিন্তু ড্র্যাপার-এর মতে, ফেইসবুককে “অন্যায্যভাবে ধরা হয়েছে”।

ড্র্যাপার বলেন, “বিষয়টি হচ্ছে আপনি সেখানে ডেটা রাখছেন আর তিনি আপনাকে প্লাটফর্মটি বিনামূল্যে ব্যবহার করতে দিচ্ছেন, আর তাই তিনি এর বিনিময়ে বিজ্ঞাপন বিক্রি করছেন ও ওই ডেটা ব্যবহার করছেন।”  “এতে হলোটা কী?”- প্রশ্ন ছুঁড়ে দেন তিনি।

কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারিতে ব্যবহারকারীদের ডেটা নিয়ে আরও সতর্ক হওয়া উচিৎ ছিল জানিয়েছে ক্ষমা চেয়েছেন ফেইসবুক প্রধান।