এবার দ্রুত আইফোনের ব্যাটারি পরিবর্তন করবে অ্যাপল

পুরানো আইফোনে ধীর গতির বিষয়টি সমাধান করতে ব্যাটারি পরিবর্তনের ক্ষেত্রে আর দীর্ঘ দিন অপেক্ষা করতে হবে না গ্রাহককে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2018, 07:08 AM
Updated : 10 May 2018, 07:08 AM

অ্যাপলের অভ্যন্তরীন এক মেমোতে প্রতিষ্ঠানটি নিশ্চিত করেছে যে, “কোনো বিলম্ব ছাড়াই সব আইফোনের বদলি ব্যাটারি এখন মজুদ রয়েছে।” মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির এই মেমো আবিষ্কার করেছে অ্যাপলবিষয়ক খবরের সাইট ম্যাকরিউমার্স।

সব আইফোনের ব্যাটারি মজুদ থাকায় তাত্ত্বিকভাবে আরও সহজে ব্যাটারি পরিবর্তনের সুযোগ পাবেন গ্রাহক। সরবরাহ বিলম্বের মধ্যে পড়তে হবে না গ্রাহককে। তবে স্থানভেদে ব্যাটারির তাৎক্ষণিক মজুদ নাও থাকতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট।

২০১৭ সালের শেষ দিকে অ্যাপল স্বীকার করে যে, পুরানো আইফোন যাতে হঠাৎ বন্ধ হয়ে না যায় সে কারণে ডিভাইসের গতি কমানো হয়েছে। আইফোন ৬, আইফোন ৬এস এবং আইফোন ৬এস প্লাসে এই ফিচার আনা হয়। আইফোনের ব্যাটারি পুরানো হলেই এর গতি কমিয়ে দেওয়া হয়।

বিষয়টি স্বীকার করার পর অনেক গ্রাহক এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। এ কারণে অ্যাপলের বিরুদ্ধে বেশ কিছু মামালাও করা হয়েছে। পরবর্তীতে কম মূল্যে আইফোনের ব্যাটারি পরিবর্তনের ঘোষণা দেয় মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

এবিসিনিউজ-কে ধীর গতি আনার উদ্দেশ্য ব্যাখ্যা করতে প্রতিষ্ঠান প্রধান টিম কুক বলেন, “আমাদের নেওয়া যে কোনো সিদ্ধান্তের কেন্দ্রবিন্দুতে থাকেন গ্রাহক এবং আমরা মনে করেছি আইফোন বন্ধ হওয়া থামাতে কার্যকরিতা কিছুটা কমানো ভালো। যারা মনে করছেন আমাদের অন্য কোনো উদ্দেশ্য ছিল তাদের কাছে আমরা গভীরভাবে ক্ষমা চাচ্ছি।”

জানুয়ারি মাসের শুরুতে ৭৯ মার্কিন ডলারের পরিবর্তে ২৯ ডলারে আইফোনের ব্যাটারি পরিবর্তন শুরু করে অ্যাপল। কিন্তু কিছু গ্রাহক অভিযোগ করেন এর জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে তাদের।

এবারে ব্যাটরির মজুদ বাড়ায় গ্রাহক দ্রুত আইফোনের ব্যাটারি পরিবর্তন করতে পারবেন বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে জানতে সিনেটের পক্ষ থেকে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।