টুইটারে বটনেট বন্যা

টুইটারের নিরাপত্তা অ্যালগরিদমকে ফাঁকি দিয়ে ছড়িয়ে পড়েছে বিপুল সংখ্যক বটনেট। আর সেগুলো প্রচারণা চালাচ্ছে প্রাপ্তবয়স্কদের ডেটিংয়ের নামে তৈরি প্রতারণামূলক ওয়েবসাইটের। এখন পর্যন্ত এ মাইক্রোব্লগিং প্লাটফর্মে এমন প্রচারণা বেড়েই চলেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2018, 06:45 PM
Updated : 5 May 2018, 06:45 PM

বৈশ্বিক সাইবার নিরাপত্তা সংস্থা এফ-সিকিওর-এর গবেষক অ্যান্ডি প্যাটেলের এক ব্লগ পোস্ট থেকে জানা যায়, মার্চে আসা ‘পিআরজিরোএনবট (Pr0nbot)’ নামের বটনেটের অনেকগুলো অ্যাকাউন্ট দমন করেছিল টুইটার।  জিরো এর উচ্চারণ ‘O (ও)’ ধরে নিলে তা দাঁড়ায় প্রনবট। এবার সেটি ফিরে এসেছে ‘পিআরজিরোএনবট২ (Pr0nbot2)’ নামে। 

শুক্রবার প্যাটেল তার ব্লগ পোস্টে লিখেন "দেড় মাস আগে আমি অনেকগুলো টুইটার অ্যাকাউন্ট দেখতে পাই যেগুলো প্রাপ্তবয়স্কদের ডেটিং সাইটের নামে প্রতারণামূলক ওয়েবসাইটের প্রচারণা চালাচ্ছিল। তিনি এক স্ক্রিপ্টের মাধ্যমে খুঁজে পান এ প্রক্রিয়ার সঙ্গে ২২ হাজার টুইটার অ্যাকাউন্ট জড়িত।

যদিও এরপর ঐ অ্যাকাউনন্টের মধ্যেই অধিকাংশ বন্ধ করে দেয় টুইটার। তার ২৪ ঘণ্টা পর তার নতুন স্ক্রিপ্ট আরো ২০ হাজার অ্যাকাউন্ট খুঁজে পায়। আট দিন পর এমন অ্যাকাউন্টের সর্বমোট সংখ্যা ৮০ হাজার ছাড়িয়ে যায়।

এ নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি টুইটার। নতুন এ বটনেটগুলো আগে খুঁজে পাওয়া বটনেটের একই ছবিগুলো ব্যবহার করছে। এ ছাড়া নতুন বটনেটগুলো একই সংক্ষিপ্ত ইউআরএল এবং একই ভাষা ব্যবহার করছে। তবে এ বটনেট প্রণেতারা আগের বটনেটগুলোর বিরুদ্ধে টুইটারের নেওয়া পদক্ষেপের ওপর ভিত্তি করে বটনেটগুলো পুনরায় সাজাচ্ছে।

প্যাটেল জানান, "এ নতুন অ্যাকাউন্টগুলো তাদের প্রচারণার জন্য একটি পিনড টুইট ব্যবহার করছে। আমরা আমাদের অনুমান তাদের প্রত্যেক অ্যাকাউন্টের সাম্প্রতিক টুইটের তারিখ পরীক্ষার মাধ্যমে যাচাই করতে পারি।"

"আমার বর্তমান অনুমান বলছে যে এর আগের বটনেটের প্রতিষ্ঠাতা পিনড টুইট পদ্ধতি ব্যবহার করে ডেটিং সাইটগুলোর প্রচারণা চালাতে  বিভিন্ন বয়সের টুইটার অ্যাকাউন্ট অন্তত ২১ দিনের জন্য ক্রয় করে," বলেন এ নিরাপত্তা গবেষক।