এবার ইনস্টাগ্রামেই কেনাকাটা, লেনদেন

এখন ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামেরই রাখা যাবে লেনদেনবিষয়ক তথ্য আর অ্যাপ থেকেই সরাসরি কেনা যাবে পণ্য- বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’কে এই তথ্য নিশ্চিত করেছে ফেইসবুক মালিকানাধীন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2018, 06:50 AM
Updated : 4 May 2018, 06:50 AM

ইনস্টাগ্রাম অ্যাপের সেটিংস অপশনের নিচে এই লেনদেন ফিচার দেখা যাচ্ছে। এতে ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্য, আগের লেনদেনের তথ্য আর বাড়তি নিরাপত্তার জন্য একটি পিন যোগ করার অপশনও রয়েছে।

ইনস্টাগ্রাম অ্যাপেই কোনো খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানের অনলাইন সাইট থেকে এতদিন পণ্য কেনার সুযোগ ছিল, এক্ষেত্রে একটি আলাদা পপ-আউট পেইজ খুলে প্রচলিত অনলাইন চেকআউট প্রক্রিয়া অনুসরণ করতে হতো। এখন ব্যবহারকারীরা বাড়তি এই ধাপগুলো এড়িয়ে যেতে পারবেন আর ইনস্টাগ্রাম পোস্ট থেকে সরাসরি পণ্য কিনতে পারবেন। 

ছবি শেয়ারিং প্লাটফর্মটতে ব্যবসায় আর বিজ্ঞাপনদাতাদের সমর্থনে এটি ইনস্টাগ্রামের নতুন একটি পদক্ষেপ। বর্তমানে এই ফিচার শুধু বাছাইকৃত কিছু অংশীরাদার প্রতিষ্ঠানই পাচ্ছে, যার মধ্যে অনলাইনের রেস্তোঁরায় বুকিং দেওয়ার সাইট রেজি-ও রয়েছে বলে জানিয়েছেন একজন ইনস্টাগ্রাম মুখপাত্র। 

ইনস্টাগ্রামের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান স্ন্যাপ সম্প্রতি একই ধরনের একটি আপডেট এনেছে। অগমেন্টেড রিয়ালিটি বা এআর সক্ষমতা বাড়িয়ে শপএবল নামে একটি ফিচার আনা হয়েছে স্ন্যাপচ্যাটে। এর মাধ্যমে ব্যবহারকারীরা অ্যাপ থেকে বের না হয়েই তাদের কাছে প্রচার করা পণ্যগুলো কিনতে পারবেন।