মহাপ্রাচীর রক্ষায় এআই ও ড্রোনের ব্যবহার শুরু করবে চীন

মহাপ্রাচীর পরীক্ষা, মেরামত ও সংরক্ষণে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং ড্রোনের ব্যবহার শুরু করার পরিকল্পনা করছে চীন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2018, 12:48 PM
Updated : 27 April 2018, 12:48 PM

বুধবার চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ইনটেল-এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে চায়না ফাউন্ডেশন ফর কালচারাল হেরিটেজ কনজারভেশন। মহাপ্রাচারীরের সুরক্ষায় এআই এবং ইনটেল-এর ড্রোন ব্যবহার পরীক্ষা করতেই এই চুক্তি করা হয়েছে বলে প্রতিবেদনে জনিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া।

এই মহাপ্রাচীরকে চীনের প্রতীক হিসেবে দেখা হয়। অনেকগুলো প্রাচীর একসঙ্গে যুক্ত করে তৈরি হয়েছে এটি। খৃষ্টপূর্ব তৃতীয় শতাব্দী এবং মিং সাম্রাজ্যের মাঝামাঝি তৈরি হয় মহাপ্রাচীরটি। বর্তমানে এই প্রাচীরের অনেক অংশই বিলুপ্ত হওয়ার পথে। প্রাকৃতিক পরিবেশ এবং মানুষ উভয় দিক থেকেই হুমকির মুখে রয়েছে এই মহাপ্রাচীর। এ কারণে এটি পুনরুদ্ধারের কাজও কষ্টসাধ্য হয়ে উঠেছে বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে। 

মহাপ্রাচীরের অধিঅংশই তৈরি করা হয়েছে খাড়া পাহাড়ের ওপর, যার চারপাশে রয়েছে ঘাস এবং আগাছা। ফলে এই অংশগুলো পুনরুদ্ধারের কাজও জটিল হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ড্রোনের মাধ্যমে প্রাচীরের ছবি সংগ্রহ করতে পারবেন গবেষকরা এবং ত্রিমাত্রিক মডেলিংয়ের মাধ্যমে ভাঙ্গা এবং ইট হারিয়ে গেছে এমন অংশগুলো শনাক্ত করা যাবে।

চায়না ফাউন্ডেশন ফর কালচারাল হেরিটেজ কনজারভেশন-এর পরিচালক লি শিয়াওই বলেন, “নতুন প্রযুক্তির ব্যবহার মহাপ্রাচীর সংরক্ষণে নতুন দৃষ্টিকোণ দেবে এবং সাংস্কৃতিক ঐতিহ্য সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহারের দারুণ সম্ভাবনা দেখাবে।”