রাউটার ব্যবসায় বন্ধ করছে অ্যাপল

আনুষ্ঠানিকভাবে রাউটার ব্যবসায় বন্ধ করছে অ্যাপল। বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা করা হয় এয়ারপোর্ট, এয়ারপোর্ট এক্সট্রিম এবং টাইম ক্যাপসিউলের উৎপাদন বন্ধ করছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2018, 11:03 AM
Updated : 27 April 2018, 11:03 AM

উৎপাদন বন্ধ করা হলেও বিক্রি হওয়া রাউটারগুলোর ত্রুটি সারানো এবং নিরাপত্তা প্যাচ সরবরাহ চালিয়ে যাবে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। আর ইতোমধ্যে যে রাউটারগুলো তৈরি করা রয়েছে সেগুলো শেষ না হওয়া পর্যন্ত বিক্রি চালিয়ে যাবে তারা-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

অ্যাপল রাউটার ব্যবসায় বন্ধ করতে পারে এমন আভাস পাওয়া যাচ্ছিল অনেক বছর ধরেই। ২০১৬ সালে নভেম্বরে ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, রাউটার তৈরির হার্ডওয়্যার বিভাগ ভেঙ্গে ফেলেছে অ্যাপল। ২০১৩ সালে শেষবারের মতো ৮০২.১১এসি ওয়াই-ফাই আপডেট আনা হয় এই রাউটারে।

পরবর্তীতে ইরো, গুগল ওয়াই-ফাই এবং লিঙ্কসিস ভেলপ-এর মতো মেশ ওয়াই-ফাইয়ের জনপ্রিয়তা বাড়তে থাকায় ধীরে ধীরে কমতে শুরু করে অ্যাপল রাউটারের চাহিদা। এবার এই ব্যবসায় পুরোপুরি বন্ধের ঘোষণা দিল প্রতিষ্ঠানটি।

উৎপাদন বন্ধের ঘোষণা দেওয়া হলেও অ্যাপলের পক্ষ থেকে প্রযুক্তি সাইট এনগ্যাজেটকে বলা হয়, ভবিষ্যতে এই ব্যবসায়ে আবারও ফিরতে পারে তারা, তবে যদি রাউটারকে সামনে এগিয়ে নেওয়ার অর্থপূর্ণ কোনো পথ পাওয়া যায়।