ঘরের জন্য রোবট বানাচ্ছে অ্যামাজন

বাড়ির মধ্যে ঘোরাঘুরি করবে এমন রোবট বানাতে কাজ করছে অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2018, 12:21 PM
Updated : 24 April 2018, 12:21 PM

ইকো স্পিকার, সোনোস ওয়ান-এর মতো ঘরের ভেতরে ব্যবহারের জন্য অনেক গ্যাজেটই বানিয়েছে প্রতিষ্ঠানটি। অনেক গ্যাজেটে প্রতিষ্ঠানের এআই অ্যাসিস্টেন্ট অ্যালেক্সা’র ব্যবহারও দেখা গেছে। এবার সত্যিকারের রোবটে অ্যালেক্সা আনতে পারে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে।

এর আগে ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয় ‘মোবাইল অ্যালেক্সা’ আনার লক্ষ্যে কাজ করছে ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠানটি। অ্যামাজনের জন্য কিন্ডল ই-রিডার প্রস্তুতকারক প্রতিষ্ঠানই রোবটটি তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিষ্ঠানের নতুন এই রোবটটি ঘরের মধ্যে তার গ্রাহককে অনুসরণ করবে বলে বলা হচ্ছে। তবে এই রোবটের আর কী কী ফিচার থাকতে পারে তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি।

প্রতিবেদনে আরও বলা হয় অ্যামাজনের নতুন এই প্রকল্পের ছদ্মনাম দেওয়া হয়েছে ‘ভেসতা’। রোবটটির প্রাথমিক প্রোটোটাইপে ন্যাভিগেশনের জন্য ক্যামেরা ব্যবহার করা হয়েছে। আর বিশেষ কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে ‘দেখতে পারবে’ এটি।

চলতি বছরের শেষ দিকেই কর্মীদের বাড়িতে রোবটটির পরীক্ষা শুরু করতে পারে অ্যামাজন। আর ২০১৯ সালের শুরুতে সাধারণ গ্রাহকরা রোবটটি কিনতে পারবেন বলে ধারণা করা হচ্ছে।

ঘরের মধ্যে ব্যবহার করা যাবে এমন প্রথম রোবট হবে না এটি। এ বছরের শুরুতে ‘আইবো’ রোবট কুকুরের দ্বিতীয় সংস্করণ উন্মোচন করে সনি। মানুষের কমান্ড শুনে কাজ করে এই রোবট কুকুরটি।

এ বিষয়ে জানতে মিররের পক্ষ থেকে অ্যামাজনের সঙ্গে যোগাযোগ করলে মন্তব্য করতে রাজী হয়নি প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, “গুজব এবং চিন্তাভাবনা” নিয়ে তারা কোনো মন্তব্য করেন না।