ইংরেজি উইকিতে এলো ‘পেইজ প্রিভিউ’

উইকিপিডিয়ার ইংরেজি ওয়েব পেইজগুলোতে যোগ হয়েছে ‘পেইজ প্রিভিউ’ ফিচার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2018, 10:04 AM
Updated : 23 April 2018, 10:04 AM

এই ফিচারের মাধ্যমে উইকিপিডিয়ায় কোনো লিঙ্ক টেক্সটের ওপর মাউস রাখলে পপআপ বার্তায় ওই লিঙ্ক পেইজের সংক্ষিপ্ত তথ্য দেখানো হবে। সংক্ষিপ্ত তথ্য দেখে গ্রাহক সিদ্ধান্ত নিতে পারবেন তিনি ওই পেইজে যেতে চান কিনা, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

আগের সপ্তাহে এক আনুষ্ঠানিক পোস্টে উইকিমিডিয়া ফাউন্ডেশন জানায়, “এখানে আমাদের লক্ষ্য হলো গ্রাহকের সামনে আসা প্রতিটি নীল লিঙ্কে অনুসন্ধান চালানোর খরচ কমানো। পাঠক নতুন পেইজে না গিয়েই যাতে অজানা বিষয়ে নিজের কৌতুহল মেটাতে বা দ্বিধা দূর করতে পারেন এবং তাকে আবার মূল পেইজে ফেরত আসতে না হয়।”

পোস্টে আরও বলা হয়, এই ফিচারের মাধ্যমে পাঠক আরও সহজে তার অনুচ্ছেদ খুঁজে পাবেন, পেইজ প্রিভিউ দিয়ে তিনি দেখে নিতে পারবেন তার যে তথ্য দরকার তা সেখানে আছে কি না। পাঠককে অন্য পেইজে গিয়ে তথ্য দেখে আবার মূল পেইজে ফেরত আসার সময় বাঁচবে এই ফিচারের মাধ্যমে।

উইকিমিডিয়া ফাউন্ডেশন জানায়, “আপাতদৃষ্টির এই কসমেটিক পরিবর্তনগুলো বিপ্লবী পরিবর্তনের চেয়ে অনেক ছোটই মনে হতে পারে, কিন্তু এটি বানানো হয়েছে যত্ন এবং জোরালো পরীক্ষার মাধ্যমে। এপিআইকে উইকিপিডিয়া মানের ট্রাফিকের পর্যায়ে আনা হয়েছে এবং আমরা যেভাবে কোড করি তাতে পরিবর্তন আনা হয়েছে।”

“আমাদের পরীক্ষায় দেখা গেছে এই ফিচারটি উইকিপিডিয়া পাঠকদের কনটেন্টের সঙ্গে আরও সহজে এবং আরও কার্যকরভাবে কাজ করার সুযোগ দিচ্ছে এবং একটি নির্দিষ্ট বিষয়ে আরও বেশি উপাদান পেতে সাহায্য করছে।”

২০১৭ সালেই অন্যান্য ভাষার জন্য এই ফিচারটি উন্মুক্ত করে উইকিপিডিয়া। কিন্তু সেসময় ইংরেজি ও জার্মান ভাষার জন্য ফিচারটি আনা হয়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক