স্মার্টফোনে কোডিং শেখাবে গুগলের অ্যাপ

কোডিং শেখা শুরু করছেন এমন শিক্ষার্থীদের জন্য স্মার্টফোনেই কোডিং শিখতে সহায়তা করতে গ্রাসহপার নামের নতুন এক অ্যাপ এনেছে ওয়েব জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2018, 07:15 PM
Updated : 22 April 2018, 07:15 PM

পরীক্ষামূলক বিভিন্ন পণ্য বানাতে গুগল আয়োজিত কর্মশালা ‘এরিয়া ১২০’-এ অংশ নেওয়া কোডারদের একটি দল এই অ্যাপ বানিয়েছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

বুধবার এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “কোডিং এমন একটি দরকারি দক্ষতা হয়ে উঠেছে যে ব্যস্ত জীবনেও যাতে সবাই এটি শিখতে পারে তা সম্ভব করতে চাই আমরা।”

“আমরা গ্রাসহপার-কে আপনাদের ফোনে এনেছি যাতে আপনারা আপনাদের যাত্রা বা লাইনে দাঁড়িয়ে থাকার সময়টাকেও শিক্ষণীয় মুহূর্ত বানাতে পারেন।”

বর্তমানে আইওএস আর অ্যান্ড্রয়েডে এই অ্যাপটি পাওয়া যাচ্ছে।

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর সূত্রমতে, এই অ্যাপের লক্ষ্য হচ্ছে নতুন কোডারদের মৌলিক ও মূল ধারণাগুলো যাতে তারা তাদের কোডিং শিক্ষার পরবর্তী ধাপে যেতে পারেন।

এখন পর্যন্ত ‘এরিয়া ১২০’ থেকে আসা উদ্ভাবনগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বাংলাদেশে চাকরি সন্ধানের সাইট ‘সুপারসনিক’, ভার্চুয়াল রিয়ালিটির জন্য বিজ্ঞাপনী প্লাটফর্ম ‘অ্যাডভিআর’, বুকিং টুল ‘অ্যাপয়েন্টমেন্টস’ আর ইউটিউব-এর সঙ্গে দেখার অ্যাপ ‘আপটাইম’।

গ্রাসহপার অ্যাপটিতে কয়েকটি কোর্স রয়েছে। শুরুতেই ‘ফান্ডামেনটালস’ কোর্সে কীভাবে কোড কাজ করে তা শেখানো হবে। আরও দুটি কোর্সের একটিতে ডি৩ লাইব্রেরি ব্যবহার করে বিভিন্ন আকৃতি শেখা ও পরেরটিতে আরও জটিল কাজ করা শেখানো হবে।