শিশুদের অ্যাপে লিঙ্গবর্ধকের বিজ্ঞাপন, নিন্দা

শিশুদের ভিডিও গেইম অ্যাপে পুরুষাঙ্গ বর্ধকের বিজ্ঞাপন প্রচার করায় সম্প্রতি নিন্দার মুখে পড়তে হয়েছে এক মার্কিন প্রতিষ্ঠানকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2018, 01:28 PM
Updated : 19 April 2018, 02:21 PM

এই বিষয়ে যুক্তরাজ্যের সংস্থা অ্যাডভারটাইজিং স্ট্যান্ডার্ডস অথরিটি (এএসএ) জানায়, উইশ ডটকম নামের ওই প্রতিষ্ঠান ‘দায়িত্বহীন’ আচরণ করেছে।

উইশ ডটকমকে অবশ্যই নিশ্চিত করতে হবে ভবিষ্যতে তাদের বিজ্ঞাপনগুলো উপযুক্ত বয়সীদেরই দেখানো হবে, এমন হুশিয়ারিও দিয়েছে  বিজ্ঞাপনের মান নির্ণয়কারী এ সংস্থাটি। 

গত পাঁচ মাসে স্যান ফ্রানসিসকো ভিত্তিক প্রতিষ্ঠান উইশ ডটকম তিনবার নীতিমালা লঙ্ঘন করেছে, বলা হয়েছে বিবিসির প্রতিবেদনে।

প্রতিবারই  প্রতিষ্ঠানটি কোনো জবাব দিতে ব্যর্থ হয়েছে।

এ ধরনের আচরণে শাস্তি দেওয়ার সীমিত ক্ষমতা রাখে অ্যাডভারটাইজিং স্ট্যান্ডার্ডস অথরিটি। তবে সংস্থাটি বিবিসিকে বলে, “আমরা উইশ ডটকমের ওপর চাপ অব্যাহত রাখবো।”

যে বিজ্ঞাপনটি নিয়ে এত উদ্বেগ তৈরি হয়েছে তা দেখানো হয়েছিল গত বছর ২৬ নভেম্বর।

বিজ্ঞাপনের প্রথম ভাগে একটি অ্যানিমেটেড পুরুষাঙ্গ দেখানো হয়, এবং দ্বিতীয় ভাগে পুরুষাঙ্গ বর্ধক বেল্টসহ আরেকটি অ্যানিমেশন দেখানো হয়।

এএসএ

পাজল থিমের গেইম অ্যাপ জিঙ্গার ক্রেইজি কেক সোয়াপ এবং কেচাপের ২০৪৮ এ ওই বিজ্ঞাপন দেখানো হয়েছিল। পেগি ৩ রেটিংয়ের  অ্যাপ দুটিকে ইউরোপের ভিডিও গেইম রেটিং কর্তৃপক্ষ সব বয়সীদের উপযোগী হিসেবে চিহ্নিত করেছে।

এদিকে টিভি রিমোট কন্ট্রোল অ্যাপ পিল স্মার্ট রিমোটেও ওই বিজ্ঞাপন দেখা গিয়েছে, বলছে বিবিসির প্রতিবেদনটি।  

অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান কেচাপ কর্তৃপক্ষের বক্তব্য হচ্ছে, সফটওয়্যারের মাধ্যমে দেখানো বিজ্ঞাপনগুলোর জন্য তাদের দায়ি করা ঠিক নয়। তবে অভিযোগ পাওয়ার পর অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানটি ‘গেইমগুলোর বয়স রেটিং বাড়িয়ে দেওয়া হয়েছে’ বলে জানিয়েছে।

এই প্রসঙ্গে জিঙ্গা সংস্থাটির পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি, অন্যদিকে পিল টেকনোলজিসের জবাব গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছে অ্যাডভারটাইজিং স্ট্যান্ডার্ডস অথরিটি।