নবায়নযোগ্য শক্তিতে চলছে পুরো অ্যাপল

নবায়নযোগ্য শক্তিতে প্রতিষ্ঠানের সব স্থাপনা চলছে বলে সোমবার ঘোষণা করেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2018, 10:20 AM
Updated : 10 April 2018, 10:20 AM

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয় ৪৩টি দেশে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির সব ডেটা সেন্টার, কার্যালয় এবং রিটেইল স্টোর চলছে নবায়নযোগ্য শক্তি দিয়ে।

অ্যাপল আরও জানায়, তাদের অনেক সরবরাহকারী প্রতিষ্ঠানও অঙ্গীকার করেছে যে বায়ু এবং সৌর বিদ্যুতের মতো নবায়নযোগ্য শক্তি দিয়ে প্রতিষ্ঠান চালাবে তারা। এযাবৎ ২৩টি প্রতিষ্ঠান এমন অঙ্গীকার করেছে বলেও উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি।

জলবায়ু পরিবর্তন মোকাবেলা করতে শতভাগ নবায়নযোগ্য শক্তিতে প্রতিষ্ঠান চালানোর লক্ষ্যে কাজ করছে ওয়ালমার্ট, গুগল, অ্যামাজন, মাইক্রোসফট এবং ফেইসবুকও। সম্প্রতি গুগল জানায় যতোটা ব্যবহার হয় তার চেয়ে বেশি নবায়নযোগ্য শক্তি কিনছে তারা।

প্রযুক্তির উন্নয়ন এবং বিশ্বজুড়ে প্যানেল ও টারবাইনের উৎপাদন বাড়ায় সৌর এবং বায়ু বিদ্যুতের দামও কমতে শুরু করেছে।

অ্যাপলের পরিবেশ, নীতি এবং সামাজিক উদ্যোগ বিভাগের ভাইস প্রেসিডেন্ট লিসা জ্যাকসন বলেন, “আমরা যতোটা খরচ করেছি এখন আর ততোটা খরচ করতে হচ্ছে না। প্রতিযোগিতামূলক ক্রমবর্ধমান বিশুদ্ধ শক্তির বাজারে আমরা লাভ দেখছি।”

মার্কিন যুক্তরাষ্ট্রে বড় বায়ু বিদ্যুত প্লান্ট থেকে নবায়নযোগ্য শক্তি পাচ্ছে অ্যাপল। এছাড়া জাপান এবং সিঙ্গাপুরে ভবনের ছাদে শত শত সৌর প্যানেল থেকেও আসছে বিদ্যুৎ।

সরবরারকারী প্রতিষ্ঠানগুলোকেও শতভাগ নবায়নযোগ্য শক্তিতে চলতে অনুপ্রাণিত করাই অ্যাপলের পরবর্তী পদক্ষেপ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।