গুগলের এআই প্রধান এখন অ্যাপল শিবিরে

গুগলের সার্চ ও কৃত্রিম বুদ্ধিমত্তা প্রধানকে নিয়োগ দিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটির মেশিন লার্নিং ও এআই কৌশল বিভাগকে নেতৃত্ব দিতেই তাকে নিয়োগ দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2018, 11:08 AM
Updated : 4 April 2018, 11:08 AM

২০১৬ সালে গুগলে আমিত সিংগাল-এর কাছ থেকে প্রকৌশল বিভাগের জেষ্ঠ্য ভাইস প্রেসিডেন্ট-এর পদ নেন গিয়ানড্রেয়া। এবার সরসরি অ্যাপল প্রধান টিম কুকের তত্ত্বাবধানে কাজ করবেন তিনি-- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

কর্মীদেরকে দেওয়া কুকের এক ইমেইলের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে বলা হয়, “আমাদের প্রযুক্তি অবশ্যই আমরা সবাই যে মান ধারণ করি তার সঙ্গে মিলতে হবে। জন আমাদের গোপনীয়তার অঙ্গীকার এবং কম্পিউটারকে আরও স্মার্ট ও ব্যক্তিগত করার প্রয়াশকে ধারণ করেন।”

২০১০ সালে গিয়ানড্রেয়া’র স্টার্টআপ মেটাওয়েব টেকনোলজিস-কে অধিগ্রহণ করে গুগল। তখনই গুগলে যোগ দেন তিনি।

এআই এবং মেশিন লার্নিং খাতে অ্যামাজন এবং গুগলকে পেছনে ফেলতে অ্যাপলের শীর্ষ মেধাবী দরকার। এই খাতে নিজেদের অবস্থান মজবুত করতেই গিয়ানড্রেয়া-কে নিয়োগ দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ইতোমধ্যেই গুগল এবং অ্যালেক্সাভিত্তিক স্মার্ট হোম ব্যবস্থার সঙ্গে প্রতিযোগিতা করতে সিরি ও হোমকিট-এ বিনিয়োগ বাড়িয়েছে অ্যাপল।

আগের বছর আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং আইফোন X-এর এ১১ বায়োনিক চিপে নিউরাল ইঞ্জিন নামে একটি একটি এআই চিপ যোগ করেছে অ্যাপল। ইমেইজ সিগনাল প্রসেসরের (আইএসপি) সঙ্গে কাজ করতে এই চিপটি যোগ করেছে প্রতিষ্ঠানটি।

অন্যান্য পদে প্রকৌশলীদের নিয়োগ দিতে বিশ্বজুড়ে অন্যান্য অফিসেও নিয়োগ দিয়েছে অ্যাপল,

ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠান থিংকনাম-এর সূত্রমতে, ‘সিরি’ শব্দটি উল্লেখ করে দেওয়া নিয়োগ বিজ্ঞপ্তির সংখ্যা সাম্প্রতিক সময়ে বেড়েছে। এ নিয়ে শনিবারেই ১৬১টি বিজ্ঞপ্তি দেওয়া হয়, যা এখন পর্যন্ত সর্বোচ্চ।