কুয়াশায় দেখবে স্বচালিত গাড়ি

কুয়াশার মধ্যে বাধা শনাক্ত করতে নতুন ইমেজিং সিস্টেম বানিয়েছে এমআইটি মিডিয়া ল্যাবের একদল গবেষক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2018, 10:07 AM
Updated : 1 April 2018, 10:07 AM

স্বচালিত গাড়িতে এই প্রযুক্তি সংযুক্ত করার লক্ষ্যেই কাজ করছে দলটি। ভারী কুয়াশায় রাস্তায় বস্তু এমনভাবে ঢাকা পরে যে মানুষের পক্ষে তা দেখা সম্ভব হয় না। এধরনের আবহাওয়ায় নতুন এই ইমেজিং সিস্টেম বাধা শনাক্ত করে তার দূরত্ব আন্দাজ করতে পারবে বলে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

স্বচালিত গাড়িতে এই প্রযুক্তি যোগ করা গেলে খারাপ আবহাওয়ায় রাস্তার বাধাগুলো এড়িয়ে যাওয়া যাবে বলে প্রত্যাশা করছে গবেষক দলটি।

নতুন এই ইমেজিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে টাইম-অফ-ফ্লাইট ক্যামেরা। বস্তুর দিকে ছোট মাত্রার লেজার পাঠায় এটি। বস্তুতে আলো বাধা পেয়ে ফিরে আসতে কতো সময় লাগে তা গণনা করে এই ইমেজিং সিস্টেম।

সাধারণত লেজার আলো কুয়াশায় বিক্ষিপ্ত হয়ে যায়, যা স্বয়ংক্রিয় যানের জন্য জটিল। কিন্তু গবেষক দলটি এমন একটি অ্যালগরিদম বানিয়েছে যা বিক্ষিপ্ত আলোর ধরন খুঁজে বের করে দূরত্ব পরিমাপ করে।

বাস্তবে গাড়িগুলো যে ধরনের কুয়াশা দেখবে এমআইটি মিডিয়া ল্যাব-এর ক্যামেরা কালচার গ্রুপ-এ তার চেয়ে ভারী কুয়াশায় নতুন ইমেজিং সিস্টেমটি পরীক্ষা করেছেন গবেষকরা। এক্ষেত্রে মানুষের দৃষ্টিশক্তির চেয়ে ভালো কার্যকরিতা দেখিয়েছে ব্যবস্থাটি।