বাজারে এলো কম মূল্যের আইপ্যাড

বাজারে এসেছে শিক্ষার্থীদের জন্য অ্যাপলের কম মূল্যের আইপ্যাড। চলতি সপ্তাহের শুরুতে শিকাগো’র একটি হাই স্কুলে এক ইভেন্টে আইপ্যাডটি উন্মোচন করে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2018, 11:44 AM
Updated : 31 March 2018, 11:44 AM

অ্যাপল এবং বেস্ট বাই ওয়েবসাইট থেকে ষষ্ঠ প্রজন্মের এই আইপ্যাডটি কিনতে পারবেন গ্রাহক। সিলভার, স্পেস গ্রে এবং নতুন সোনালী রঙে বাজারে পাওয়া যাবে আইপ্যাডটি-- খবর প্রযুক্তি সাইট ভার্জ-এর।

স্কুলের জন্য ৯.৭ ইঞ্চি পর্দার এই আইপ্যাডটির মূল্য পড়বে ২৯৯ মার্কিন ডলার। আর সাধারণ গ্রাহকের জন্য এর দাম হবে ৩২৯ ডলার। অ্যাপলের নিজস্ব স্টাইলাস অ্যাপল পেন্সিল সমর্থন করবে আইপ্যাডটি। আগে শুধু আইপ্যাড প্রো মডেলে অ্যাপল পেন্সিল সমর্থন করতো।

নতুন এই আইপ্যাডের জন্য আলাদাভাবে অ্যাপল পেন্সিল কিনতে হবে শিক্ষার্থীদের। শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য এর দাম হবে ৮৯ মার্কিন ডলার আর সাধারণ গ্রাহকের জন্য ৯৯ ডলার।

শিক্ষাকেন্দ্রিক নতুন এই আইপ্যাডে রাখা হয়েছে টাচ আইডি, এইচডি ফেইস টাইম ক্যামেরা এবং পেছনে আট মেগাপিক্সেল ক্যামেরা। অ্যাপলের এ১০ ফিউশন চিপ ব্যবহার করা হয়েছে এতে। একবার চার্জে আইপ্যাডটি ১০ ঘন্টা ব্যবহার করা যাবে বলে দাবি করেছে অ্যাপল। ওয়াই-ফাই মডেলের সঙ্গে এলটিই সংস্করণেও বাজারে আসবে আইপ্যাডটি।

নতুন আইপ্যাডে অ্যাপল পেন্সিলের পাশাপাশি তৃতীয় পক্ষের স্টাইলাসও সমর্থন করবে। ইভেন্টে লজিটেক ক্রেয়ন নামের একটি স্টাইলাস দেখিয়েছে অ্যাপল। এই স্টাইলাইসটির মূল্য বলা হয়েছে ৪৯ মার্কিন ডলার, যা অ্যাপল পেন্সিলের চেয়ে সস্তা।

এর সঙ্গে আইপ্যাডের জন্য একটি কিবোর্ড কেইসও আনবে লজিটেক, যার মূল্য হবে ৯৯ মার্কিন ডলার।