হ্যাকিং গ্রুপের মূল হোতা আটক

প্রায় শতকোটি ইউরো চুরির সন্দেহে স্পেনে এক ‘মাস্টারমাইন্ড’ সাইবার অপরাধীকে আটক করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2018, 05:12 PM
Updated : 27 March 2018, 05:12 PM

ওই ব্যক্তি বিভিন্ন ব্যাংক লক্ষ্য করে ‘কারব্যানাক’ আর ‘কোবাল্ট’ ম্যালওয়্যার আক্রমণ চালানো অপরাধী সংগঠনের মূল হোতা বলে অভিযোগ করা হয়েছে। ইউরোপোল জানিয়েছে, এই গ্রুপ ২০১৩ সাল থেকে সক্রিয় আর এর মধ্যে তারা শতাধিক ব্যাংকে অনুপ্রবেশ ঘটিয়েছে। 

ব্যাংক লেনদেন বা অর্থ উত্তোলনের মেশিনগুলো ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে অর্থ হাতিয়ে নিয়েছে এই অপরাধীচক্র, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। 

ইউরোপোল-এর সাইবার ক্রাইম সেন্টার (ইসি৩)-এর প্রধান স্টিভেন উইলসন এক বিবৃতিতে বলেন, এই আটক কোনো শীর্ষ সাইবার অপরাধী দলের বিরুদ্ধে অভিযানে ‘উল্লেখযোগ্য সাফল্য’। এই অপরাধী দলকে নিয়ে ইসি৩ বিভিন্ন দেশে দীর্ঘমেয়াদি তদন্ত চালিয়েছে।

উইলসন বলেন, “এই অপরাধী দলের মূল হোতাকে আটকের মাধ্যমে বোঝা যায়, সাইবার অপরাধীরা আন্তর্জাতিক গোপনীয়তার পেছনে আর লুকাতে পারবে না।”

ইউরোপোল জানায়, এই সাইবার অপরাধীরা ফিশিং ইমেইলের মাধ্যমে ব্যাংকগুলোর নেটওয়ার্কে তাদের ম্যালওয়্যার ছড়িয়ে দিত। এই চক্র তিন প্রজন্মের ম্যালওয়্যার ব্যবহার করত। প্রতিটি ম্যালওয়্যার আগের প্রজন্মের ম্যালওয়্যারের চেয়ে এক ধাপ বেশি শক্তিশালী।

ব্যাংকগুলোর নেটওয়ার্কে যুক্ত যন্ত্রগুলো লঙ্ঘনের পর চক্রটি দূর থেকে এর প্রবেশাধিকার নিয়ে বিভিন্ন উপায়ে অর্থ চুরি করে। এসব অর্থ ক্রিপ্টোকারেন্সি বা লেনদেন কার্ডগুলোর মাধ্যমে পাচার করা হয়। বিলাসবহুল গাড়ি বা বাড়ির মতো দামি পণ্য কিনতে এই অর্থ ব্যবহার করা হয়েছে বলেও জানানো হয়েছে।

ইউরোপিয়ান পুলিশ এজেন্সি জানিয়েছে, ইউরোপোল, এফবিআই, সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান আর স্পেন, রোমানিয়া, বেলারুশ ও তাইওয়ান-এর পুলিশ বাহিনী এই চক্রকে ধরতে একত্র হয়ে কাজ করেছে।