উবারের দুর্ঘটনা এড়ানো ‘কঠিন’ ছিল

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় স্বচালিত গাড়ির ধাক্কায় পথচারী নিহতের ঘটনায় ওই সংঘর্ষ এড়ানো ‘কষ্টসাধ্য’ ছিল বলে খবর বেরিয়েছে। এই দুর্ঘটনার পর সাময়িকভাবে স্বচালিত গাড়ির পরীক্ষা বাতিল করেছে উবার। স্যান ফ্রান্সিসকো, পিটসবার্গ, ফিনিক্স এবং টরোন্টোতে প্রকল্প স্থগিত করছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2018, 11:17 AM
Updated : 20 March 2018, 11:17 AM

এক বছর আগেও অ্যারিজোনায় আরেকটি দুর্ঘটনার কারণে স্বচালিত গাড়ির একই প্রকল্প বাতিল করে উবার। কিন্তু আগেরবার গুরুতর কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এর আগে টেসলা গাড়ির অটোপাইলট দুর্ঘটনায় একজন নিহত হন। কিন্তু এবারে পুরোপুরি স্বচালিত প্রযুক্তি ব্যবহার করছিল উবার।

২০১৭ সাল ধরে অ্যালফাবেট-এর স্বচালিত গাড়ির প্রযুক্তি প্রতিষ্ঠান ওয়েইমো’র সঙ্গে মামলায় ইতোমধ্যেই এই খাতে পিছিয়ে পড়েছে উবার। সম্প্রতি নতুন প্রধান দারা খোসরোশাহি’র নেতৃত্বে এই মামলা মীমাংসা করেছে প্রতিষ্ঠানটি।

রোববার স্থানীয় সময় রাত দশটায় রাস্তা পার হওয়ার সময় উবারের গাড়ি ধাক্কা দেয় ইলেইন হার্জবার্গ নামের ৪৯ বছর বয়সী পথচারীকে। পরে তাকে হাসপাতালে নেওয়া হলে সেখানে তার মৃত্যু হয় বলে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

দুর্ঘটনার সময় স্বচালনা মোডে চলছিল উবারের গাড়িটি। গাড়িতে তখন একজন চালকও উপস্থিত ছিলেন। কিন্তু অন্য কোনো যাত্রী ছিলেন না। দুর্ঘটনার পরই টেম্পে পুলিশ সেখানে পৌঁছে আহত অবস্থায় ওই পথচারীকে হাসপাতালে নেন।

পুলিশ জানায়, পথচারী পারাপারের রাস্তা ব্যবহার করছিলেন না হার্জবার্গ। স্থানীয় হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।

প্রযুক্তি সাইট এনগ্যাজেট-এর প্রতিবেদনে বলা হয়, টেম্পে পুলিশ জানিয়েছে একটি বাইসইকেলের সঙ্গে ট্রাফিকের মধ্যে এসে পড়েন হার্জবার্গ। গাড়ি থেকে নেওয়া ভিডিওর ভিত্তিতে পুলিশ প্রধান সিলভিয়া মোইর বলেন, “তিনি যেভাবে ছায়া থেকে বের হয়ে এসেছেন এটা খুব স্পষ্ট যে, যেকোনো মোডেই দুর্ঘটনা এড়ানো কঠিন হতো।” কিন্তু এখনই গাড়ির চালকের থেকে অভিযোগ তুলে নিচ্ছেন না তিনি বা গাড়ির কোনো ত্রুটি ছিল কিনা সেটিও এড়িয়ে যাচ্ছেন না তিনি।

এ ঘটনায় দুঃখ প্রকাশ করে উবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমাদের হৃদয় ভুক্তভোগীর পরিবারের সঙ্গে আছে। এই ঘটনার তদন্তের স্বার্থে আমরা স্থানীয় কর্তৃপক্ষকে পুরো সহায়তা করছি।”

সিএনবিসিকে ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ড-এর এক মুখপাত্র বলেন, তারা এই দুর্ঘটনা তদন্ত করছেন। অন্যদিকে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কথা বলছে অ্যারিজোনার গভর্নর’স অফিস। ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশনও এ ঘটনার তদন্ত করছে বলে জানানো হয়েছে।

গভর্নরস হাইওয়ে সেইফটু অ্যাসোসিয়েশন-এর ধারণা মতে ২০১৭ সালে ৫৯৮৪ জন পথচারী নিহত হয়েছেন। কিন্তু স্বয়ংক্রিয় যানের দুর্ঘটনায় নিহতের ঘটনা এবারই প্রথম।