টেক্সচার-কে কিনছে অ্যাপল

ম্যাগাজিন অ্যাপ সাবস্ক্রিপশন সেবা টেক্সচার-কে কিনছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। তবে, এক্ষেত্রে অর্থের পরিমাণ প্রকাশ করা হয়নি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2018, 01:15 PM
Updated : 13 March 2018, 01:15 PM

টেক্সচার মার্কিন ব্যবহারকারীদেরকে মাসিক ৯.৯৯ ডলারের বিনিময়ে দুইশতাধিক ম্যাগাজিন সীমাহীনবার পড়ার সুযোগ দেয়। বর্তমানে টেক্সচার-এর মালিক হচ্ছে নেক্সট ইসু মিডিয়া। এই প্রতিষ্ঠানের পেছনে ম্যাগাজিন প্রকাশক কোনডে ন্যাস্ট, হার্স্ট, মেরেডিথ, নিউজ কর্পোরেশন, রজার্স কমিউনিকেশনস আর টাইম ইনকর্পোরেটেড-এর সমর্থন রয়েছে। 

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, তারা “বিশ্বস্ত সূত্রগুলোর কাছ থেকে মানসম্পন্ন সাংবাদিকতার প্রতি অঙ্গীকারবদ্ধ।”

২০১০ সালে যাত্রা শুরু করা টেক্সচার ২০১৬ সালে অ্যাপ স্টোর সম্পাদকীয় দল থেকে ‘বেস্ট অফ’ পুরস্কার অর্জন করে।

মিডিয়া খাতের এক বিশ্লেষক বলেন, ২০১৫ সালে নিজেদের নিউজ অ্যাপ আনার পর হতাশ হয়েছিল অ্যাপল। টেক্সচার-কে কেনার এই পদক্ষেপ কনটেন্ট প্রকাশকদের সন্তুষ্ট করতে অ্যাপলের চেষ্টার অংশ।

বিশ্লেষণা প্রতিষ্ঠান এন্ডারস অ্যানালাইসিস-এর জোসেফ ইভানস বিবিসি-কে বলেন, “যদি তারা সত্যিই সাংবাদিকদের সহায়তা করতে চাইত, তারা অ্যাপ স্টোর থেকে অ্যাপল যে ৩০ শতাংশ কর নেয় তা থেকে প্রকাশকদের ছাড় দিতে পারত। এতে অ্যাপলের কোনো খরচ হতো না, আর এটি প্রকাশকদের জন্য অনেক বড় সহায়তা হতো।”

অ্যাপলের এই পদক্ষেপ আট বছরের পুরানো সেবাটিতে মানুষের আগ্রহ বাড়াতে পারে বলেও স্বীকার করেছেন তিনি। এর ফলে প্রকাশকরা আরও বেশি অর্থ আয় করতে পারেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এবি/এইচবি/মার্চ ১৩/২০১৮